Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

সুপার লিগের ৯ ক্লাবের জরিমানা

০৮ মে, ২০২১ ৩:১৩ অপরাহ্ণ
সুপার লিগের ৯ ক্লাবের জরিমানা

১৮ এপ্রিল ইউরোপের সেরা ১২টি ক্লাব নিয়ে ইউরোপিয়ান সুপার লিগের আত্মপ্রকাশ ঘটে। তবে এরপরই ক্ষোভে ফেটে পড়ে গোটা ফুটবল বিশ্ব। আর তখন থেকেই চতুর্মুখী চাপের মুখে পড়ে এই লিগ। আত্মপ্রকাশের ৪৮ ঘণ্টার মধ্যেই ইংলিশ ছয় ক্লাব এই লিগ থেকে নিজেদের সরিয়ে নিতে বাধ্য হয়। সেসময় উয়েফা জানিয়েছিল এই বিদ্রোহী লিগে যোগদান করা সকলকে শাস্তি ভোগ করতে হবে। অবশেষে ইংল্যান্ডের ‘বিগ সিক্স’ আর সেই সঙ্গে অ্যাটলেটিকো মাদ্রিদ, ইন্টার মিলান ও এসি মিলানকে পেতে হচ্ছে শাস্তি।

ইউরোপিয়ান সুপার লিগের ঘোষণার পরেই শুরু হয় সমর্থকদের ক্ষোভ, এরপর সাবেক ও বর্তমান খেলোয়াড় আর তার সঙ্গে উয়েফা ও ফিফার চোখ রাঙানি। শেষ পর্যন্ত বিতর্কিত এই প্রতিযোগিতাটি শুরুর আনুষ্ঠানিক ঘোষণা আসার দুই দিনের মাথাতেই তা ভেস্তে দিয়ে সরে দাঁড়ায় ইংল্যান্ডের সবকটি ক্লাব। ইংলিশ ‘বিগ সিক্স’ এর সঙ্গে যোগ দিয়ে ইউরোপিয়ান সুপার লিগ থেকে বেরিয়ে আসে আরও তিন ক্লাব ইন্টার মিলান, এসি মিলান এবং অ্যাটলেটিকো মাদ্রিদ।

বিদ্রোহী লিগ থেকে সরে আসা ৯ ক্লাব অর্থনৈতিক জরিমানা গুনবে বলে ঘোষণা দিয়েছে উয়েফা। এছাড়াও তারা ইতোমধ্যেই উয়েফার সঙ্গে নতুন করে চুক্তিও করবে বলে জানা গেছে। তবে এখনও সুপার লিগ থেকে সরে না আসা তিন ক্লাব রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা এবং জুভেন্টাসকে চড়া মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি শোনা যাচ্ছে।

সুপার লিগ বয়কট করে বেরিয়ে আসা ৯ ক্লাব একত্রে যুক্তরাজ্যসহ ইউরোপজুড়ে শিশু, যুব এবং তৃণমূল ফুটবলের উন্নতির জন্য (গুডউইল) ১৫ মিলিয়ন ইউরো সাহায্য করবে বলে ঘোষণা দিয়েছে। এছাড়া প্রত্যেকটি ক্লাবকে আগামী মৌসুমে নিজেদের রেভিউনিয়ের ৫ শতাংশ জরিমানা হিসেবে প্রদান করতে হবে বলেও জানা গেছে। আর এই অর্থ গোটা ব্রিটেনের বণ্টন করা হবে।

ম্যানচেস্টার ইউনাইটেডের চেয়ারম্যান জোয়েল গ্লেজার ব্যক্তিগতভাবে গুডউইলের অর্থ প্রদান করবে। এই অর্থ ম্যানচস্টার ইউনাইটেডের অর্থ থেকে প্রদান করা হবে না বলেও জানা গেছে।

আর্সেনালের মালিক ক্রোয়েঙ্কে স্পোর্টস অ্যান্ড এন্টারটেইনমেন্ট এই জরিমানা মাথা পেতে নিয়েছে বলেও জানিয়েছে। আর টটেনহাম হটস্পার্স জানিয়ছে, ‘সকল প্রকার জরিমানা ক্লাব মালিক নিজের ব্যক্তিগত তহবিল থেকে প্রদান করবেন।’

এদিকে এই ৯ ক্লাব নতুন করে উয়েফার সঙ্গে এক চুক্তি স্বাক্ষর করবে যে ভবিষ্যতে এই ধরনের কোনো প্রতিযোগিতায় অংশগ্রহণ করলে ১০০ মিলিয়ন ইউরো জরিমানা গুনতে হবে উয়েফার আইন অমান্য করার কারণে। আর ক্লাবগুলো ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশনে আবারও নতুন করে যুক্ত হবে বলেও জানানো হয়েছে উয়েফার বিবৃতিতে।

উয়েফা সভাপতি আলেক্সান্ডার ক্যাফেরিন বলেন, ‘আমি দুই সপ্তাহ আগে উয়েফা বৈঠকে বলেছিলাম ক্লাবগুলো সঠিক সিদ্ধান্তই নিয়েছে। আর তারা যে একটি শক্তিশালী সংগঠন তার প্রমাণ রেখেছে নিজেদের ভুল স্বীকার করে। তারা নিজেদের ভুল স্বীকার করে তৎক্ষণাৎ নতুন করে সবকিছু ঠিক করার সিদ্ধান্ত নিয়েছে। উয়েফা তাই এই অধ্যায়টিকে পিছনে রেখে ইতিবাচক চেতনায নিয়ে এগোতে চায়।’

তিনি আরও বলেন, ‘এই ক্লাবগুলি তাদের ভুল দ্রুত স্বীকার করে নিয়েছে এবং ইউরোপীয় ফুটবলে তাদের ভবিষ্যতের প্রতিশ্রুতিরও জানা দিয়েছে। তবে সুপার লিগের সঙ্গে এখনও জড়িত থাকা ক্লাবগুলির ক্ষেত্রে এটি বলা যায় না এবং উয়েফা সেই ক্লাবগুলির সঙ্গে পরবর্তীকালে বৈঠকে বসবে। আর তাদের ব্যাপারে সিদ্ধান্ত নেবে।’

শেয়ার