Top

চট্টগ্রামে ফ্লাইওভারের পিলারে ফাটল, যান চলাচল বন্ধ

২৬ অক্টোবর, ২০২১ ৩:০৭ অপরাহ্ণ
চট্টগ্রামে ফ্লাইওভারের পিলারে ফাটল, যান চলাচল বন্ধ
চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রাম নগরীর বহদ্দারহাট ফ্লাইওভারের পিলারে ফাটল দেখা দেওয়ায় দুর্ঘটনা এড়াতে নতুন চান্দগাঁও আবাসিক অংশে যান চলাচল বন্ধ করে দিয়েছে পুলিশ।

সোমবার (২৫ অক্টোবর) রাত সাড়ে ১০টার দিকে চলাচল বন্ধ করে দেওয়া হয়। চান্দগাঁও থানার ওসি মঈনুর রহমান এ তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, বহদ্দারহাটে ফ্লাইওভারের ফাটলের বিষয়টি সিটি করপোরেশন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে (সিডিএ) জানানো হয়েছে।

এছাড়া দুর্ঘটনা এড়াতে বহদ্দারহাট ফ্লাইওভারের নতুন চান্দগাঁও আবাসিক অংশে ওপরে ও নিচে যান চলাচল বন্ধ রাখা হয়েছে। তবে অন্য পাশ দিয়ে চলাচল করা যাচ্ছে।

নির্মাণকাজে ত্রুটি প্রসঙ্গে নগর পরিকল্পনাবিদ প্রকৌশলী দেলোয়ার মজুমদার বলেন, বহদ্দারহাট ফ্লাইওভারটি নিয়ম না মেনেই করা হয়েছিল। তাই এটিতে ত্রুটি থাকার সম্ভাবনা বেশি। ফাটলটি স্ট্রাকচারাল ফাটল নাকি নন-স্ট্রাকচারাল ফাটল সেটি চিহ্নিত করতে হবে। যদি স্ট্রাকচার‍াল হয়ে থাকে, তাহলে তা হঠাৎ করেই যেকোনো বড় দুর্ঘটনার কারণ হতে পারে। বিষয়টি আমলে নিয়ে অনুসন্ধান করে দেখতে হবে। আর যদি স্ট্রাকচারাল ফাটল হয়ে থাকে, তাহলে এ ফ্লাইওভার নির্মাণের সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে।’

প্রসঙ্গত, দ্রুত যান চলাচল নিশ্চিত করতে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) সাবেক চেয়ারম্যান আব্দুস ছালাম নগরের শুলকবহর থেকে বহদ্দারহাট এক কিলোমিটার এলাকা পর্যন্ত এম এ মান্নান ফ্লাইওভার নির্মাণের উদ্যোগ নেন। ২০১০ সালের জানুয়ারিতে প্রধানমন্ত্রী এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ২০১২ সালের নভেম্বরে ফ্লাইওভারের গার্ডার ধসে ১৪ জন মারা গেলে এর নির্মাণকাজ তদারকির দায়িত্ব পায় বাংলাদেশ সেনাবাহিনী। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নিজস্ব অর্থায়নে ১০৬ কোটি টাকা ব্যয়ে ফ্লাইওভারটি নির্মিত হয়।

নির্মাণকাজ শেষে ২০১৩ সালের ১২ অক্টোবর ফ্লাইওভারটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৭ সালের ডিসেম্বরে এ ফ্লাইওভারটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

শেয়ার