Top
সর্বশেষ

দুই বছর পর বিদেশি পর্যটকদের জন্য দুয়ার খুলছে জাপান

২৮ মে, ২০২২ ৪:৫৭ অপরাহ্ণ
দুই বছর পর বিদেশি পর্যটকদের জন্য দুয়ার খুলছে জাপান

দুই বছর পর বিদেশি পর্যটকদের জন্য দুয়ার খুলে দিচ্ছে সূর্যোদয়ের দেশ জাপান। ৯৮টি দেশ ও অঞ্চলের পর্যটকদের জন্য দেশটি তাদের সীমান্ত খুলে দিচ্ছে। খবর বিবিসির।

এর আগে দেশটি কোভিড বিধিনিষেধ শিথিল করে। এবার দীর্ঘদিনের অপেক্ষার অবসান ঘটিয়ে পর্যটকদের জন্য দ্বার উন্মুক্ত করতে যাচ্ছে দেশটি।

তবে পর্যটকদের ভ্রমণের অনুমতি দেওয়া হলেও কিছু বিধিনিষেধ চালু থাকবে বলে জানানো হয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে কোনো ভ্রমণকারী দলের সঙ্গে দেশটিতে ভ্রমণ করা।

সবচেয়ে কঠোর ভাবে ভাইরাস নিয়ন্ত্রণ ব্যবস্থা বাস্তবায়ন করেছে জাপান। করোনার কারণে দেশটিতে টোকিও অলিম্পিকও নির্ধারিত সময়ের অনেক পরে অনুষ্ঠিত হয়েছে। এমনকি সে সময়ও বিদেশি দর্শকদের ওপর নিষেধাজ্ঞা আনা হয়।

বিদেশি নাগরিক এবং ব্যবসায়িক ভ্রমণকারীদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা ইতোমধ্যেই শিথিল করা হয়েছে। এছাড়া আগামী ১ জুন থেকে দেশটি প্রতিদিন ২০ হাজারের মতো বিদেশি নাগরিককে প্রবেশের অনুমতি দেওয়া হবে বলে জানানো হয়।

গত মার্চের মাঝামাঝি থেকেই আন্তর্জাতিক শিক্ষার্থীদের দেশটিতে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে।

আগামী ১০ জুন থেকে বিভিন্ন ভ্রমণকারী দলগুলো দেশটিতে ভ্রমণের অনুমতি পাবে। তবে যুক্তরাজ্যসহ প্রায় একশ দেশকে লাল, হলুদ এবং নীল এই তিনটি ঝুঁকিপূর্ণ তালিকায় রাখা হবে।

করোনা মহামারির কারণে ২০২০ সাল থেকেই নিজেদের সীমান্ত বন্ধ রাখে জাপান। ফলে দেশটির পর্যটন খাতে বড় ধরনের ধস নেমে আসে।

শেয়ার