Top

আশ্রয়ণ প্রকল্পের ঘর জোটেনি ৮০ বছরের বৃদ্ধা জোবেদার কপালে

০৪ মে, ২০২৪ ৫:১৬ অপরাহ্ণ
আশ্রয়ণ প্রকল্পের ঘর জোটেনি ৮০ বছরের বৃদ্ধা জোবেদার কপালে
সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি :

কবি জসীমউদ্দীনের আসামানী কবিতার সাথে অনেকটা মিল রেখেই চলছে জামালপুরের সরিষাবাড়ীর ৮০ বছরের বৃদ্ধা জোবেদা বেওয়ার জীবন। তবে ভেন্না পাতার পরিবর্তে ভাঙাচোরা ৩টি টিনের ছাউনি ও পাটকাঠি পলিথিনে ঘেরা দরজার ছোট্ট জরাজীর্ণ ঘরে দুঃখ-কষ্ট নিয়ে প্রায় ৫ বছর মানবেতর জীবন যাপন করে আসছেন ভূমিহীন ৮০ বছরের বৃদ্ধা জোবেদা। আশ্রয়ণ প্রকল্পের ৩০ ফুট সামনে থাকলেও সরকারী ঘর জোটেনি এই বৃদ্ধার কপালে। সরকারের কাছ থেকে পায়নি কোনো সাহায্য সহযোগিতা কিংবা একটু সহানুভূতি।

স্থানীয় সূত্রে জানা গেছে, সরিষাবাড়ী উপজেলার পোগলদিঘা ইউনিয়নের চর পোগলদিঘা গ্রামের মৃত দানেছ আলীর স্ত্রী ৮০ বছরের বৃদ্ধা জোবেদা বেওয়া। প্রায় ২২ বছর আগে স্বামী দানেছ আলী মারা যায়। পেশায় তিনি কৃষি কাজ করতেন। স্বামীর মৃত্যুর পর থেকে পার্শ্ববর্তী ছেলে আব্দুল হামিদের বাড়ীতে থাকলেও বেশিদিন কপালে জোটেনি সেই ঘর। ছেলের মৃত্যুর পর ছেলের পরিবারের কেও তার দায়িত্ব নেয়নি। ফলে চর পোগলদিঘা পাকা রাস্তার পাশেই অন্যের জমিতে এলাকাবাসীর সহযোগিতায় ৩ টি টিনের ছাউনি দিয়ে তৈরি বসবাসের অনুপযোগী ঝুপড়ি ঘরে বাস করছেন দীর্ঘদিন ধরে। নেই দরজা, জানালা ও চৌকি। তাই বাধ্য হয়েই এই শীতে পলিথিন বিছিয়ে থাকছেন মাটিতে।

আগে সামান্য চলাচল করে পার্শ্ববর্তী প্রতিবেশিদের বাড়ী বাড়ী গিয়ে খাবার খেলেও কিছুদিন আগে একটি দুর্ঘটনায় পায়ে আঘাত পেয়ে এখন আর চলাফেরা করতে পারেন না এই বৃদ্ধা জোবেদা। এখন অন্যের দেয়া খাবারের উপর নির্ভর হয়েই সারাদিন মাটিয়ে পলিথিন বিছানো বিছানায় শুয়ে থাকেন তিনি। পার্শ্ববর্তী গ্রামে বিয়ে হওয়া মেয়ে এসে তার খোজ খবর নেন, খাবার দিয়ে যান, অনেক সময় অন্যের দেয়া খাবার খেয়ে জীবন যাপন করেন জোবেদা। কখনো কখনো খাবার না পেয়ে অনাহারেই থাকেন ৮০ বছরের এই বৃদ্ধা।

নিজস্ব কোন জমি-জয়গা না থাকায় সরকারি সহায়তায় ভূমিহীনদের ঘর দেয়ার খবরে জীবনের পড়ন্ত বেলায় স্বপ্ন বুনছেন বৃদ্ধা জোবেদা। তবে গরিবের স্বপ্ন শুধু স্বপ্নই থেকে যায় তার জীবন্ত উদাহরণ তিনি। জীবনের শেষ প্রান্তে এসে একটাই চাওয়া একটি সরকারী পাকা ঘরে থাকা।

স্থানীয় শাহজাহান, ইউপি সদস্য সোনা মিয়াসহ একাধিক এলাকাবাসী বলেন, সুফল ভোগীদের তালিকা করার ক্ষেত্রে ভূমিহীন ও প্রকৃত অসহায়দের গুরুত্ব দেয়ার কথা থাকলেও বঞ্চিত হয়েছেন প্রকৃত অসহায়রা। চর পোগলদিঘা গ্রামের আশ্রয়ণ প্রকল্পে থাকতে দেয়া হয়েছে উপজেলা সদরের লোকদের। যাদের অধিকাংশ এখানে থাকেন না। ৩০ টি ঘরের মধ্যে ২৫ টিই ফাঁকা তালাবদ্ধ পড়ে আছে।

অনেকে জমির দলিল আর ঘরের চাবি বুঝে নিলেও বাস্তবে কখনোই আশ্রয়ণ প্রকল্পের ঘরে আসেননি। ফলে বিশাল এলাকা জুড়ে গড়ে তোলা আশ্রয়ণ প্রকল্পের বেশির ভাগ ঘরেই জন্ম থেকেই ঝুলছে তালা। অপরদিকে অসহায় ৮০ বছরের বৃদ্ধা জোবেদা সরকারি ঘর বরাদ্দ চেয়েও পাননি। তাই নিরুপায় হয়ে রাস্তার পাশে এলাকাবাসীর সহায়তায় তোলা ঝুপরি ঘরে থাকছেন।

পোগলদিঘা ইউপি চেয়ারম্যান আশরাফুল ইসলাম মানিক বলেন, আশ্রয়ণ প্রকল্পটি আমি চেয়ারম্যান হওয়ার আগে হয়েছে। তাছাড়া বৃদ্ধা জোবেদাকে যতটুকু সম্ভব আমি ব্যক্তিগত ভাবে সহায়তা করি। তার ঘর মেরামতের সময় টাকা দিয়েছি, তার জন্য বয়স্কভাতার ব্যবস্থা করে দিয়েছি। এর আগের ইউএনওকে তার বিষয়ে তাকে একটি ঘর দেয়ার কথা একাধিকবার বলা হলেও তিনি দেননি।

এসকে

শেয়ার