Top

নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বের কাছে দৃষ্টান্ত: শিল্পমন্ত্রী

২৯ জুন, ২০২৪ ৪:০৪ অপরাহ্ণ
নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বের কাছে দৃষ্টান্ত: শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, আমাদের জনসংখ্যার অর্ধেক নারী এবং সাম্প্রতিক বছরগুলোতে অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীদের অংশগ্রহণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। নারীর ক্ষমতায়নে বাংলাদেশ সারাবিশ্বের নিকট দৃষ্টান্তস্বরূপ।

শনিবার (২৯ জুন) রাজধানীর একটি হোটেলে নারীদের আন্তর্জাতিক জনকল্যাণমূলক সংগঠন ‘ইনার হইল’ আয়োজিত ‘ইনার হইল ডিস্ট্রিক্ট ৩৪৫’-এর ১০ম ডিস্ট্রিক্ট অ্যাসেম্বলিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নারীবান্ধব নীতি ও কর্মসূচি প্রণয়ন করেছে। সেগুলোর যথাযথ বাস্তবায়নের ফলে বাংলাদেশে নারীর ক্ষমতায়ন সারাবিশ্বের কাছে দৃষ্টান্ত সৃষ্টি করেছে।

২০২০ সালে বাংলাদেশে কর্মজীবী ​​নারীর সংখ্যা ১৬.২ মিলিয়ন থেকে ১৮.৬ মিলিয়নে উন্নীত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, গ্লোবাল জেন্ডার গ্যাপ ইনডেক্স রিপোর্ট ২০২০ অনুযায়ী, দক্ষিণ এশীয় সাতটি দেশের মধ্যে একমাত্র বাংলাদেশ শীর্ষ ১০০টি দেশের তালিকায় স্থান পেয়েছে। যেখানে বিশ্বের ১৫৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিলো ৫০তম।

এ সময় ইনার হুইলের সাফল্য কামনা করে তিনি বলেন, একশ বছর আগে ১৯২৪ সালে যুক্তরাজ্যের ম্যানচেস্টারে অগ্রগামী নারীদের একটি দল ‘ইনার হুইল’ নামক জনকল্যাণমূলক সংগঠনটি প্রতিষ্ঠা করে। যার শাখা-প্রশাখা আজ বাংলাদেশসহ বিশ্বের ১০৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। আমি ইনার হুইলের ব্যতিক্রমী ও ঐতিহাসিক সমাবেশে যোগ দিতে পেরে আনন্দিত।

‘ইনার হইল ডিস্ট্রিক্ট ৩৪৫’ এর চেয়ারম্যান শারমিন রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন সংগঠনটির ন্যাশনাল রিপ্রেজেন্টেটিভ নাঈমা সাখাওয়াত।

বিএইচ

শেয়ার