Top

পদ্মা সেতু প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে অংশ নেবেন প্রধানমন্ত্রী

০৩ জুলাই, ২০২৪ ৫:৪৮ অপরাহ্ণ
পদ্মা সেতু প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে অংশ নেবেন প্রধানমন্ত্রী

পদ্মা সেতু নির্মাণ প্রকল্পের মেয়াদ শেষের সমাপনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নেবেন বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদের সমন্বয় ও সংস্কার বিভাগের সচিব মাহমুদুল হোসাইন খান। বুধবার (৩ জুলাই) সচিবালয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি এ কথা জানান।

শুক্রবার (৫ জুলাই) সেতুর মাওয়াপ্রান্তে অনুষ্ঠিত হবে এ সমাপনী অনুষ্ঠান।

সচিব মাহমুদুল হোসাইন বলেন, গত ৩০ জুন পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের মেয়াদ শেষ হয়েছে। শুক্রবার আয়োজিত সমাবেশে প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন বলে সম্মতি দিয়েছেন।

তিনি বলেন, যেহেতু হাতে সময় কম, তাই এ অনুষ্ঠান উপলক্ষে ইভেন্ট ম্যানেজমেন্টসহ অন্য কাজগুলো সরাসরি ক্রয়পদ্ধতিতে কেনার জন্য অনুমোদন দেওয়া হয়েছে।

নিজস্ব অর্থায়নে নির্মিত দেশের দীর্ঘতম সেতুটি ২০২২ সালের ২৫ জুন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এর দুদিন পর সেতুটি চলাচলের জন্য খুলে দেওয়া হয়।

এরপর থেকে গত দুই বছর সেতুর উপর দিয়ে ১ কোটি ২৭ লাখ যানবাহন পারাপার হয়েছে। গত ২৯ জুন পর্যন্ত রাজস্ব আদায় হয়েছে এক হাজার ৬৬১ কোটি টাকা।

প্রতিদিন গড়ে ১৯ হাজার যান চলাচল করছে এই সেতুতে। দৈনিক গড়ে ২ কোটি ৩০ লাখ টাকার টোল আদায় হয়েছে বলেও মন্ত্রিপরিষদের সমন্বয় ও সংস্কার বিভাগের সচিব মাহমুদুল হোসাইন খান জানান।

উল্লেখ্য, ২০১২ সালে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু বাস্তবায়নের সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা। ২০১৫ সালে পদ্মার মূল সেতুর নির্মাণ কাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এএন

শেয়ার