Top

রংপুরে ট্রাফিক পুলিশের হয়রানির প্রতিবাদে সড়ক অবরোধ

০৫ অক্টোবর, ২০২১ ৭:৫০ অপরাহ্ণ
রংপুরে ট্রাফিক পুলিশের হয়রানির প্রতিবাদে সড়ক অবরোধ
রংপুর প্রতিনিধি :

পুলিশের চাঁদাবাজী, হয়রানি ও বিভিন্ন অযুহাতে জরিমানা আদায় বন্ধের দাবীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন রংপুরের ট্রাক চালকরা।

পুলিশের এসব কর্মকান্ড থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে শ্রমিক নেতারা বলছেন, ট্রাফিক পুলিশরা যদি এ ধরণের কর্মকান্ড থেকে বিরত না থাকে তাহলে আগামীতে রংপুরে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

মঙ্গলবার দুপুরে রংপুর নগরীর আরকে রোড ট্রাক টার্মিনাল এলাকায় রংপুর-দিনাজপুর মহাসড়ক অবরোধ বিক্ষোভ করা হয়। প্রায় দেড় ঘন্টা চলা অবরোধের কারণে নীলফামারী, দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড়ের সাথে সারা দেশের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়।

বিক্ষুদ্ধ ট্রাক চালকরা জানান,রংপুরের লোকাল ট্রাকগুলো ইট, বালু ও মাটি বহন করে বিভিন্ জায়গায় নিয়ে যায়। রংপুর মেট্রোপলিটন পুলিশের ছয়টি থানা এলাকার সড়কে চলাচলকারী এসব ট্রাকের কাগজপত্র হালনাগাদ থাকার পরেও ট্রাফিক বিভাগের (উত্তর) অংশের কর্মকর্তারা ট্রাক চালকদের প্রতিনিয়ত হয়রানি, বিভিন্ন অযুহাতে মামলা দেয়ার পাশাপাশি চাঁদাবাজি করে আসছে।

ট্রাফিক পুলিশের এসব হয়রানির প্রতিবাদে বেশ কয়েকবার পুলিশ কমিশনারকে লিখিত ভাবে অভিযোগ করা হয়েছে। কিন্তু এরপরের হয়রানি থামেনি। এসবের প্র্রতিবাদ জানাতে আমরা সড়ক অবরোধ করেছি।

ট্রাক চালক শাহজাহান বলেন, ‘আমার গাড়ির কাজগপত্র ঠিক থাকার পরও তিনদিন আগে পুলিশ আমাকে ছয় হাজার টাকার মামলা দিয়েছে। অথচ আমার কোনো অপরাধ নেই। এরকম হয়রানির ঘটনা তারাগঞ্জ ও পীরগঞ্জ হাইওয়ে পুলিশ করছে।’

আকবর আলী নামে আরেক চালক বলেন, ‘রংপুর কেন্দ্রীয় কারাগারের পাশে গাড়ি সাইড করার অপরাধে ট্রাফিক পুলিশ এসে আমাকে গাড়ি পার্কিং করার অভিযোগে মামলা দিয়েছে। আমি তাকে সবকিছু বলার পরও তিনি আমাকে এ মামলা দেন।’

রংপুর জেলা শ্রমিক ইউনিয়নের সড়ক সম্পাদক বাদশা মিয়া বলেন, সোমবার রাতে নগরীর বাংলাদেশ ব্যাংক মোড়ে ট্রাক থামিয়ে বৈধ কাগজপত্র দেখতে চান এক পুলিশ সদস্য। তাকে কাগজের ফটোকপি দেখালে মূল কাগজ দেখতে চান। পরে মূল কাগজপত্র দেখানোর পরেও একটি মামলা দেয়া হয়।

ট্রাফিক বিভাগের উপ-পুলিশ কমিশনার মেনহাজুল আলম ও সহকারী পুলিশ কমিশনার ফরহাদ ইমরুল কায়েস দায়ী পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাসে বিক্ষুদ্ধ চালক-শ্রমিকেরা অবরোধ তুলে নেন।

শেয়ার