Top

পীরগঞ্জের বড়করিমপুর গ্রামের সবার চোখে-মুখে এখন আতঙ্কের ছাপ

১৮ অক্টোবর, ২০২১ ৩:০৭ অপরাহ্ণ
পীরগঞ্জের বড়করিমপুর গ্রামের সবার চোখে-মুখে এখন আতঙ্কের ছাপ
রংপুর প্রতিনিধি :

রংপুরের পীরগঞ্জের বড়করিমপুর গ্রামের সবার চোখে-মুখে এখন আতঙ্কের ছাপ। গ্রামটি ঘিরে রেখেছে পুলিশ, র‌্যাব, ও বিজিবির সদস্যরা। গতকাল রোববার রাত সাড়ে ১০টার দিকে হিন্দু সম্প্রদায়ের মন্দির ও বসত বাড়িতে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগ করার পর থেকে বাসিন্দারা আতঙ্কে সময় পার করছেন। আগুনে পুড়ে গেছে ২৬টি বাড়ির সবকিছু। হামলাকারীরা লুট করে নিয়ে গেছে টাকা-পয়সা, সোনা, গরুসহ ঘরের মূল্যবান জিনিসপত্র। এ ঘটনায় আজ সোমবার সকাল পর্যন্ত ঘটনার মূল হোতাসহ ৪২ জনকে আটক করা হয়েছে। হামলায় বাড়ি-ঘর হারিয়ে সকলে আশ্রয় নিয়েছে একটি মন্দিরে।

পুলিশ, প্রত্যক্ষদর্শী ও গ্রামের লোকজনের ভাষ্য, পাশের মাঝিপাড়া গ্রামের পরিতোষ রায় নামের এক কিশোর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ধর্মীয় অবমাননাকর পোস্ট দিয়েছেন এমন অভিযোগ তুলে একদল লোক সেখানে উত্তেজনা ছড়ানোর চেষ্টা করেন।

ঘটনা আঁচ করতে পেরে সম্ভাব্য হামলা ঠেকাতে পুলিশ মাঝিপাড়া গ্রামের পরিতোষের বাড়িসহ আশপাশের বাড়িতে নিরাপত্তা দেয়। তখন উত্তেজিত শত শত লোক ওই গ্রামের পাশের বড়করিমপুর গ্রামে হিন্দু সম্প্রদায়ের লোকজনের বাড়িঘরে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগ করেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, ধর্মীয় শ্লোগান দিয়ে বসতবাড়িতে ঢুকে দুর্বৃত্তরা গ্রামজুড়ে তাণ্ডব চালায়। এ সময় তারা হিন্দু সম্প্রদায়ের লোকজনকে মারধর করে, হুমকি দেয়, অকথ্য ও আপত্তিকর ভাষায় গালাগাল করে। প্রাণ বাঁচাতে নারী, পুরুষ ও শিশুরা বাড়ি ছেড়ে পাশের ধানখেতে আশ্রয় নেয়। দুর্বৃত্তরা তখন একের পর এক বাড়ি আগুন ধরিয়ে দেয়।

প্রত্যক্ষদর্শীদের ভাষ্য, হামলাকারীরা গ্রামের বসতবাড়িতে ঢুকে প্রায় এক ঘণ্টা ধরে তাণ্ডবলীলা চালালেও পুলিশের ভূমিকা দৃশ্যমান ছিল না। হামলাকারীরা চলে যাওয়ার পর পুলিশ গ্রামে গেলে ধানখেতে আশ্রয় নেওয়া লোকজন বাড়িতে ফেরেন।

রংপুরের পুলিশ সুপার বিপ্লব বিশ্বাস জানান, দুর্বৃত্তরা যখন মাঝিপাড়া গ্রামে হামলা চালোনোর চেষ্টা করে ব্যর্থ হয় তখন আশপাশের গ্রাম থেকে কিছু মানুষ এসে এসব নিরীহ মানুদের উপর হামলা করে তাদের বাড়ি-ঘর,সোনাদানা, টাকা-পয়সা,গরু-ছাগলসহ মূল্যবান জিনিসপত্র নিয়ে যায়।
যারা এ ঘটনা ঘটিয়েছে তাদের মধ্যে নেতৃদানকারী ২০ জনকে আমরা চিহ্নিত করতে পেরেছি বলে জানান পুলিশের এই কর্মকর্ত।

শেয়ার