Top

মৌ চাষে সফল শৈলকুপার নান্নু

০২ নভেম্বর, ২০২১ ৩:৩৬ অপরাহ্ণ
মৌ চাষে সফল শৈলকুপার নান্নু
মো. রফিকুজ্জামান মিয়া, কুষ্টিয়া :

“মৌমাছি মৌমাছি , কোথা যাও নাচি নাচি, দাঁড়াও না একবার ভাই। ওই ফুল ফোঁটে বনে, যাই মধু আহরণে দাঁড়াবার সময় তো নাই।” মধুকবি নবকৃষ্ণ ভট্টচার্যের কবিতার এই লাইনের সাথে একেবারেই মিলে যায় মৌয়ালদের জীবন। এর বাস্তব প্রতিচ্ছবি পাওয়া গেল মৌচাষী মনিরুল হক নান্নুর খামারে।

ঝিনাইদহ জেলা থেকে প্রায় ২০ কিলোমিটার উত্তরে শৈলকুপা উপজেলা শহর। এই শহরতলীতেই কবীরপুর এলাকায় মনিরুল হক নান্নুর বাস। নিজের বাড়িটিকেই মনিরুল বেছে নিয়েছেন মৌ চাষের জন্য। তিল তিল করে গড়ে তুলেছেন মৌ খামার। নাম দিয়েছেন মামনি মৌ খামার।

এই মামনি খামার থেকেই এবার মনিরুল উৎপাদন করেছেন প্রায় শত মণ মধু। উপার্জন করেছেন কয়েক লক্ষ টাকা । হতাশ জীবনে পেয়েছেন সফলতা।

প্রায় ২০ বছর আগে জীবিকার তাগিদে সিঙ্গাপুর পারি দেন মনিরুল হক। এক যুগেরও বেশি সময় ধরে প্রবাস জীবনের মায়া কাটিয়ে বছর ছয়েক আগে দেশে ফিরে আসেন মনিরুল। এতোদিন পর এসে বাড়িতে কী করা যায়, খুঁজে পাচ্ছিলেন না তিনি। হতাশা তাকে আষ্টেপৃষ্টে ধরে। মাথার মধ্যে হঠাৎ করে মৌমাছির গুনগুন গান বেজে উঠলো, যেই ভাবা সেই কাজ। কোন রকম প্রশিক্ষণ ছাড়াই চারটি মৌ বাক্স যোগার করে শুরু করে দিলেন মৌ চাষ। আস্তে আস্তে ধীরে অন্য খামারিদের কাছ থেকে প্রশিক্ষণ নিয়ে শুরু করলেন বড় আকারের খামার।

মনিরুলের বাড়িতে ঢুকতেই এক পাশে দেখা গেল সারি সারি মৌ চাষের বাক্স। বাক্সগুলো পরিচর্যায় মহাব্যস্ত তিনি। ঘুরে ঘুরে বাক্স খুলে মৌচাকগুলো দেখালেন আমাদের।

কোথা তেকে এতো মধু পাওয়া যায়? এমন প্রশ্নের উত্তরে মনিরুল আমাদের জানালেন, বিভিন্ন স্থান থেকে ভিন্ন ভিন্ন সময়ে মধু সংগ্রহ করতে হয়। টাঙ্গাইল, সিরাজগঞ্জ , মানিকগঞ্জ, মাদারিপুর ও শরিয়তপুর থেকে নভেম্বর ডিসেম্বর ও জানুয়ারি এই তিন মাস শুধু সরিষা ফুলের মধু সংগ্রহ করতে হয়। আর মার্চ মাসে লিচু ফুলের মধু সংগ্রহ করেন।

কেমন আছেন এখন? এমন প্রশ্নের জবাবে বাণিজ্য প্রতিদিনকে বলেন, মৌ চাষ করে আল্লাহর রহমতে পরিবারের সবার সাথে নিয়ে ভাল ভাবে জীবন যাপন করছি।

শেয়ার