Top

বেশিরভাগ মেয়েরা হজমের সমস্যায় ভোগে

২২ ফেব্রুয়ারি, ২০২১ ১:০২ অপরাহ্ণ
বেশিরভাগ মেয়েরা হজমের সমস্যায় ভোগে
লাইফস্টাইল ডেস্ক :

হজমের সমস্যা এখন পরিচিত চিত্র। অনেককে তো নিয়মিত গ্যাস্ট্রিকের ওষুধ খেতে হয়। নয়তো হজমের সমস্যায় কাবু হতে সময় লাগে না। এখন আমাদের জীবনযাত্রায় হজমের সমস্যা না হওয়াটাই বরং বিস্ময়কর। কারণ খাবারের ক্ষেত্রে অনেক নিয়মই শেষ পর্যন্ত মেনে চলা সম্ভব হয় না।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন পুরুষের তুলনায় নারীরাই বেশি হজমের সমস্যায় ভুগে থাকেন। মূলত শারীরিক গঠনগত পার্থক্যের কারণে এটি বেশিরভাগ হয়ে থাকে। উপসর্গের ক্ষেত্রেও পার্থক্য চোখে পড়ে। ছেলেদের তুলনায় মেয়েরা স্বদের পার্থক্য বেশি করতে পারেন। তাই মেয়েদের ক্ষেত্রে হজমের সমস্যা বেশি দেখা যায়।

বিশেষজ্ঞদের মতে, নারীর পাকস্থলী ও ইসোফেগাসের মধ্যবর্তী ভালভটি বেশ কঠিন আর শক্তিশালী। ফলে তাদের ক্ষেত্রে অ্যাসিড রিফ্লেক্সের সমস্যা বেশি দেখা যায়। বুকে জ্বালাপোড়া হলে মেয়েরা তাই বেশি টের পেয়ে থাকেন। এমনিতেও ছেলেদের তুলনায় মেয়েরা ঝাল-মশলাযুক্ত ও মুখরোচক খাবার খেতে বেশি পছন্দ করেন। অনেকে আবার ঘুমের আগে চকোলেট খেয়ে থাকেন। এসব অভ্যাসও হজমের সমস্যার জন্য দায়ী হতে পারে। সকালের খাবার ঠিকভাবে না খেলেও এই সমস্যা দেখা দেয়।

অনেক নারী সংসারের নানা কাজের চাপে খাওয়ার সঠিক সময় বের করতে পারেন না। এক বেলার খাবার অন্য বেলায় খেয়ে থাকেন। ফলে দেখা দেয় পেট ভার হয়ে থাকা, গ্যাস, বমি বমি ভাব ইত্যাদি সমস্যা। তাই খাবারের সময় নির্দিষ্ট করে খেতে হবে। শত ব্যস্ততা থাকলেও নিজের প্রতি খেয়াল রাখতে হবে। খাওয়ার জন্য পর্যাপ্ত সময় হাতে না থাকলে ছোট ছোট ভাগ করে কিছুক্ষণ পরপর খেতে পারেন। অতিরিক্ত তেল-মশলা ও ফ্যাট জাতীয় খাবার এড়িয়ে চলুন। খেতে হবে ফাইবার ও পানি সমৃদ্ধ খাবার। এতে কোষ্ঠকাঠিন্য দূর হবে সহজেই।

শেয়ার