Top

প্রত্যাহার হতে পারে ন্যূনতম আয়কর আরোপের প্রস্তাব

২২ জুন, ২০২৩ ৪:৩৭ অপরাহ্ণ
প্রত্যাহার হতে পারে ন্যূনতম আয়কর আরোপের প্রস্তাব
নিজস্ব প্রতিবেদক :

সমালোচনার পর প্রস্তাবিত বাজেটে আয়কর রিটার্নের জন্য ন্যূনতম দুই হাজার টাকা আয়কর আরোপের প্রস্তাব বাতিল হওয়ার সম্ভবনা রয়েছে।

অর্থমন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের অর্থবিল পাস হওয়ার সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ন্যূনতম করের প্রস্তাবটি প্রত্যাহার করে নিতে পারেন।

সূত্র জানায়, ঈদের ছুটির আগেই জাতীয় সংসদে বাজেট পাস হবে। তার আগে পাস হবে ২০২৩ সালের অর্থবিল। অর্থবিলে শুল্ক-করসংক্রান্ত পরিবর্তনগুলোর প্রস্তাব থাকে। অর্থবিল পাসের আগে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ন্যূনতম কর আরোপের প্রস্তাবটি প্রত্যাহার করতে পারেন ।

চলতি মাসের প্রথম সপ্তাহে জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী কর আরোপের প্রস্তাব করে বাজেট বক্তৃতায় বলেছিলেন, ‘রাষ্ট্রের একজন নাগরিকের অন্যতম দায়িত্ব হচ্ছে রাষ্ট্র কর্তৃক প্রাপ্ত সুযোগ-সুবিধার বিপরীতে সরকারকে ন্যূনতম কর প্রদান করে সরকারের জনসেবামূলক কাজে অংশগ্রহণ নিশ্চিতকরা। এ ধরনের অংশীদারত্বমূলক অংশগ্রহণ দেশের সক্ষম জনসাধারণের মধ্যে সঞ্চারণের লক্ষ্যে করমুক্ত সীমার নিচে আয় রয়েছে, অথচ সরকার হতে সেবা গ্রহণের ক্ষেত্রে আয়কর রিটার্নের বাধ্যবাধকতা আছে, এমন করদাতাদের ন্যূনতম কর দুই হাজার টাকা করার প্রস্তাব করছি। ’

এ প্রস্তাব করার পর পরই বিভিন্ন মহল থেকে ন্যূনতম করের এই প্রস্তাব নিয়ে সমালোচনা শুরু হয়। বাজেট প্রস্তাব পরবর্তী পরিকল্পনামন্ত্রী বাজেটে এ প্রস্তাবের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলেন। প্রশ্ন ওঠে বিভিন্ন মহল থেকেও। বলা হয়, করমুক্ত আয় সীমা তিন লাখ থেকে বাড়িয়ে যেখানে সাড়ে তিন লাখ টাকা করা হচ্ছে, সেখানে ন্যূনতম কর ২০০০ টাকা নির্ধারণ ন্যায্য নয়।

এরপরই প্রস্তাবটি প্রত্যাহারের চিন্তাভাবনা শুরু হয়।

শেয়ার