Top
সর্বশেষ

আফগানিস্তানে ৩ নারী সাংবাদিককে খুন

০৩ মার্চ, ২০২১ ১০:১৭ পূর্বাহ্ণ
আফগানিস্তানে ৩ নারী সাংবাদিককে খুন

আফগানিস্তানের জালালাবাদ শহরে হামলার শিকার হয়ে প্রাণ হারিয়েছেন ৩ জন নারী গণমাধ্যমকর্মী।

মঙ্গলবার বেসরকারি টেলিভিশন চ্যানেল এনিকাসে কাজ করে বাড়ি ফেরার পথে তাদেরকে হামলা করা হয়।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়, হামলার ঘটনায় একজন গ্রেপ্তার হয়েছেন। তিনি তালেবান মতাদর্শী বলে দাবি করেছে পুলিশ। যদিও পুলিশের দাবি নাকচ করছে তালেবান।

টেলিভিশন চ্যানেলটির প্রধান জালমাই লতিফি জানান, নিহত তিনজনের বয়স ১৮ থেকে ২০ বছরের মধ্যে। সম্প্রতি হাই স্কুল শেষ হওয়া এ তরুণীরা ডাবিংয়ের কাজ করতেন।

পুলিশের বরাত দিয়ে এপি জানিয়েছে, নিহত তিন তরুণীর একজনের নাম মুর্শাল ওহিদি। বাড়ি যাওয়ার পথে বন্দুক হামলার শিকার হন তিনি। নিহত বাকি দুজনের একজন শাহনাজ ও অপরজন সাদিয়া। তারাও বাড়ি ফেরার পথে খুন হন।

টেলিভিশন মালিক জালমাই লতিফি বলেন, ‘তারা সবাই মারা গেছেন। অফিস শেষে হেঁটে বাড়ি ফিরছিলেন তারা। আহত আরেক তরুণীর অবস্থা আশঙ্কাজনক।

তিনি আরও বলেন, এই টেলিভিশনে ১০ নারী কর্মী কাজ করেন। তাদের মধ্যে চারজনকে হত্যা করা হয়েছে। গত ডিসেম্বরে সংবাদ উপস্থাপক মালালাই মাইওয়ান্দকে হত্যা করা হয়। হামলার দায় স্বীকার করে জঙ্গি সংগঠন আইএস।

বাকি হামলাকারীদের খোঁজে অভিযান শুরু হয়েছে বলে জানিয়েছেন নানগারহার পুলিশপ্রধান জুমা গুল হিমাত।

‘একজনকে গ্রেপ্তার করেছি। সে পালিয়ে যাওয়ার চেষ্টা করছিল। হামলার কথা সে স্বীকার করেছে। জানিয়েছে সে তালেবানের সদস্য।’

এক বছর আগে আফগান সরকারের সঙ্গে চুক্তি অনুযায়ী দেশটি থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার শুরুর পর থেকে ‘টার্গেট কিলিং’ আশঙ্কাজনকহারে বেড়েছে। সরকারি কর্মচারী, সাংবাদিক, মানবাধিকারকর্মী ও রাজনৈতিক নেতারা হামলার শিকার হচ্ছেন।

জানুয়ারিতে রাজধানী কাবুলে দুই নারী বিচারককে রাস্তায় গুলি করে হত্যা করা হয়। এর দায় স্বীকার করেনি কেউ।

শেয়ার