Top

ঢাকা থেকে কক্সবাজার যাওয়া যাবে সাড়ে ৪ ঘণ্টায়

০৯ এপ্রিল, ২০২২ ৭:৪১ অপরাহ্ণ
ঢাকা থেকে কক্সবাজার যাওয়া যাবে সাড়ে ৪ ঘণ্টায়
দিদারুল আলম, চট্টগ্রাম :

স্বাধীনতার ৫০ বছর পর নতুন স্বপ্নদুয়ার খুলে যাচ্ছে পর্যটন নগরী কক্সবাজারে। ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে সরাসরি ট্রেন যাবে দেশের প্রধান পর্যটন নগরী কক্সবাজারে। এজন্য অপেক্ষা আর মাত্র কয়েক মাসের। আগামী বছরের জুন নাগাদ চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন স্থাপন ও স্টেশন নির্মাণসহ যাবতীয় অবকাঠামো নির্মান সম্পন্ন হবে। এরপরই ঢাকা-কক্সবাজার পথে রেল যোগাযোগ শুরু হওয়ার আশা করছেন প্রকল্প সংশ্লিষ্টরা। ইতোমধ্যে এই প্রকল্পের ৭০ শতাংশ কাজ সফলভাবেই সম্পন্ন হয়েছে।

অবশ্য এর আগে রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছিলেন, ‘রেলওয়েতে এখন অনেক প্রকল্প চলমান। আগামী বছর (২০২২) ডিসেম্বরের মধ্যেই ঢাকা থেকে কক্সবাজার সরাসরি ট্রেন চলবে।’ ২০২১ সালের ১৮ মার্চ কমলাপুর রেলওয়ে স্টেশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেছিলেন মন্ত্রী।

কিন্তু নির্ধারিত সময়ে ঢাকা-কক্সবাজার রেললাইনের কাজ শেষ না হওয়ায় আরও ছয় মাস পিছিয়ে দেওয়া হয়েছে। এখন এই লক্ষ্যে এগিয়ে চলছে কাজ। দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথ প্রকল্পে কাজ করছেন শ্রমিকরা। একই সঙ্গে আইকনিক স্টেশন, ছোট-বড় সেতু, কালভার্ট, লেভেল ক্রসিং ও হাইওয়ে ক্রসিংয়ের নির্মাণকাজও এগিয়ে চলছে।

রেল মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চট্টগ্রাম থেকে কক্সবাজার অভিমুখী পথে চট্টগ্রামের দোহাজারী উপজেলা পর্যন্ত রেললাইন নেটওয়ার্ক স্বাধীনতার আগে থেকেই বিদ্যমান ছিলো। এই পথে এখনো ট্রেন চলাচল করছে নিয়মিত। এখন দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১শ কিলোমিটার এবং কক্সবাজার থেকে রামু’র ঘুমধুম পর্যন্ত ৩৯ কিলোমিটার রেল নেটওয়ার্ক সম্প্রসারণের মেগা প্রকল্প গ্রহণ করে বর্তমান সরকার। এর মধ্যে দুটি লটে দুটি চায়না ও দুটি দেশীয় ঠিকাদারী প্রতিষ্ঠান কার্যাদেশ পায়। এর মধ্যে একটি লটে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন (সিআরইসি) এবং বাংলাদেশের তমা কনস্ট্রাকশন কোম্পানি। অপর লটে চায়না সিভিল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কর্পোরেশন (সিসিইসিসি) ও দেশের ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড প্রকল্পটি বাস্তবায়নে কাজ করছে।

ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত মিশ্র গেজ ডাবল লাইন নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে। এই পথে মিটারগেজ ও ব্রডগেজ দুই ধরনের ট্রেন চলতে পারবে। দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত মিশ্র গেজ রেললাইন নির্মিত হচ্ছে। এই পথে রেললাইন বসানো শেষ হলে ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত দ্রুতগতির ট্রেন চালানো সম্ভব হবে। রেল যোগাযোগ শুরু হলে সম্ভাবনার দুয়ার খুলবে পর্যটন নগরী কক্সবাজারের। আমুল পরিবর্তন হবে যোগাযোগ, পর্যটন, কৃষি ও মৎস্যসহ লবণ শিল্পের।

প্রকল্প পরিচালক মফিজুর রহমান বলেন, ‘দোহাজারী-কক্সবাজার রেলপথ প্রকল্পের কাজ দ্রুত শেষ করতে আমরা কাজ করছি। চলতি বছরের জুনের মধ্যে প্রকল্পের মেয়াদ শেষ হলেও কাজ শেষ হচ্ছে না। আরও দুই বছর অর্থাৎ ২০২৪ সালের জুন পর্যন্ত সময় বাড়ানোর জন্য আবেদন করেছি আমরা। সবকিছু ঠিক থাকলে ২০২৩ সালের জুনের মধ্যে সব কাজ শেষ করতে পারবো বলে আশা করছি। এরপর এই রেলপথে ট্রেনের ট্রায়াল শুরু হবে। কোনও ত্রুটি ধরা পড়লে তা ঠিক করা হবে।’

তিনি বলেন, ‘ইতোমধ্যে কক্সবাজার সদর, ঈদগাঁও, চকরিয়া, হারবাং এবং রামু এলাকায় ২৫ কিলোমিটার রেললাইন স্থাপনের কাজ শেষ হয়েছে। বাকি ৭৫ কিলোমিটার রেললাইন স্থাপনের পাশাপাশি চলছে সিগন্যালিং তার টানার কাজ। মাটি ভরাটের কাজ শেষ হয়েছে ৮৫ শতাংশ। ৮০ শতাংশ শেষ হয়েছে মেজর ও মাইনর ব্রিজ এবং কালভার্টগুলোর কাজ।’

তিনি আরও বলেন, চকরিয়া থেকে কক্সবাজার অংশে ২০টি সেতুর মধ্যে ১৭টির কাজ শেষ হয়েছে। বসানো হয়েছে সাড়ে ১২ কিলোমিটার রেললাইন। দোহাজারী-চকরিয়া অংশে ১৯টি সেতুর মধ্যে সাঙ্গু নদীর ওপর একটি, মাতামুহুরী নদীর ওপর দুটি এবং বাঁকখালী নদীর ওপর একটি বড় রেলসেতুর নির্মাণকাজ শেষ হয়েছে। বাকিগুলোর নির্মাণকাজ চলমান আছে। কক্সবাজারের আইকনিক স্টেশনসহ সব মিলিয়ে নয়টি স্টেশন নির্মাণ করা হচ্ছে রেলপথের জন্য। এর মধ্যে ডুলাহাজারা রেল স্টেশনের কাজ শেষের দিকে। দোহাজারী, লোহাগাড়া, হারবাং, চকরিয়া, ঈদগাঁও এবং কক্সবাজার রেল স্টেশন নির্মাণের কাজ চলছে। শুরু হয়েছে সাতকানিয়া এবং রামুতে রেল স্টেশন নির্মাণের কাজও। রেলপথ বসানোর প্রয়োজনীয় মাটির কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। সব মিলে ২৫ কিলোমিটার পথে রেললাইন বসেছে।

২০১০ সালের ৬ জুলাই ‘চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে মিয়ানমারের ঘুমধুম সীমানা পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েল গেজ ট্র্যাক নির্মাণ (প্রথম সংশোধিত)’ প্রকল্প অনুমোদন দেয় সরকার। প্রকল্পের অধীনে দোহাজারী থেকে কক্সবাজারের রামু পর্যন্ত ১শ কিলোমিটার এবং রামু থেকে ঘুমধুম পর্যন্ত ২৯ কিলোমিটার রেললাইন নির্মাণের কথা ছিল।

২০১১ সালের ৩ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেললাইন প্রকল্পের উদ্বোধন করেন। প্রায় আট বছর পর ২০১৮ সালে ডুয়েল গেজ ও সিঙ্গেল ট্র্যাকের রেললাইন প্রকল্পের নির্মাণকাজ শুরু হয়। তবে মিয়ানমার সরকারের সম্মতি না থাকায় আপাতত রামু থেকে ঘুমধুম পর্যন্ত ২৯ কিলোমিটার রেললাইনের কাজ হচ্ছে না। দোহাজারী থেকে কক্সবাজার রামু পর্যন্ত ১শ কিলোমিটার রেললাইন নির্মাণে প্রথমে ব্যয় ধরা হয় এক হাজার ৮৫২ কোটি টাকা। পরে ২০১৬ সালে প্রকল্প প্রস্তাব সংশোধন করে ব্যয় বেড়ে দাঁড়ায় ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা। অর্থায়ন করেছে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) ও বাংলাদেশ সরকার।

২০১৩ সালের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার কথা থাকলেও ঠিকাদার নিয়োগ করা হয় ২০১৭ সালে। ওই সময় প্রকল্পের কাজ শেষ করার কথা ছিল ২০২২ সালের জুনে। তবে জমি অধিগ্রহণ, বনাঞ্চল নিরাপদ রাখার জটিলতাসহ নানাভাবে প্রকল্প বাধাগ্রস্ত হয়। এখন আরও দুই বছর সময় বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। তবে এটি এখনও অনুমোদন হয়নি।

কক্সবাজার সদর থেকে সাত কিলোমিটার পূর্ব-উত্তরে ঝিলংজা ইউনিয়নের হাজিপাড়া এলাকায় ২৯ একর জমির ওপর নির্মাণ করা হচ্ছে কক্সবাজার আইকনিক রেল স্টেশন। আইকনিক স্টেশনটিকে সৈকতের ঝিনুকের আদলে তৈরি করা হচ্ছে। আইকনিক রেল স্টেশন ভবনটির আয়তন এক লাখ ৮২ হাজার বর্গফুট। ছয়তলা ভবনটির বিভিন্ন অংশে অবকাঠামো নির্মাণের কাজ চলমান আছে। নির্মাণাধীন আইকনিক ভবন ঘেঁষে হচ্ছে রেলওয়ের প্ল্যাটফর্ম। এর পাশেই রেলওয়ের আবাসিক এলাকা গড়ে তোলা হয়েছে। সেখানে আটটি ভবনের কাজ শেষ পর্যায়ে। স্টেশনটিতে আবাসিক হোটেলের পাশাপাশি ক্যান্টিন, লকার, গাড়ি পার্কিং ইত্যাদির ব্যবস্থা রাখা হয়েছে। দিনে ৪৬ হাজার মানুষ এই স্টেশন দিয়ে আসা-যাওয়া করতে পারবেন।

প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত এখন সিঙ্গেল লাইন স্থাপন করা হলেও ভবিষ্যতে ডুয়েল গেজ লাইন স্থাপনের জায়গা অধিগ্রহণ করা আছে। চাহিদা অনুযায়ী যেকোনো সময় এটি ডুয়েল গেজ লাইন করা হবে।

এই রুটে ১৫০ কিলোমিটার গতিতে ছুটতে পারবে শীতাতপ নিয়ন্ত্রিত অত্যাধুনিক লোকোমোটিভ ও যাত্রীবাহী কোচ। এসব কোচ আনা হচ্ছে আমেরিকা ও কোরিয়া থেকে। ট্রেন চলাচল শুরু হলে মাত্র সাড়ে ৪ ঘণ্টায় ঢাকা থেকে কক্সবাজার যাওয়া সম্ভব হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

এই রুটের নির্মাণকাজ শেষ হলে ঢাকা থেকে কক্সবাজার রেললাইন হবে ৪৭০ কিলোমিটার। নতুন লোকোমোটিভের সক্ষমতা ঘণ্টায় ১৫০ কিলোমিটার হলেও ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটের লাইনে সর্বোচ্চ ১৩০ বা ১৪০ কিলোমিটার বেগে চলতে পারবে। সেই হিসেবে বিরতিসহ ঢাকা থেকে কক্সবাজার পৌঁছাতে সাড়ে চার ঘণ্টা বা তার একটু বেশি সময় লাগবে।

প্রতিদিনই ছোটখাটো দুর্ঘটনার কবলে পড়ছেন চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের যাত্রীরা। ধারণক্ষমতার বেশি যানবাহন চলাচলসহ নানা কারণে ঘটছে দুর্ঘটনা। দোহাজারী-কক্সবাজার রেলপথ চালু হলে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে চাপ কমবে যানবাহনের। সেই সঙ্গে সড়ক দুর্ঘটনা কমবে বলে আশা সংশ্লিষ্টদের।

শেয়ার