Top

প্রিন্স সালমানের বিরুদ্ধে মানবতাবিরোধী মামলা

০২ মার্চ, ২০২১ ৭:৫৭ অপরাহ্ণ
প্রিন্স সালমানের বিরুদ্ধে মানবতাবিরোধী মামলা

সৌদি রাজপরিবারের কট্টর সমালোচক হিসেবে পরিচিত সাংবাদিক জামাল খাশোগি হত্যাকান্ডের ঘটনায় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা দায়ের হয়েছে। গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা ফ্রান্সভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) জার্মানির একটি আদালতে এই মামলা করেছে।

সাংবাদিক খাশোগি ২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে হত্যাকাণ্ডের শিকার হন। হত্যাকাণ্ডের আগে সৌদির শাসকরা জামাল খাশোগির ওপর নির্যাতন-নিপীড়ন চালিয়েছে অভিযোগ এনে জার্মানির আন্তর্জাতিক বিচার আইনের আওতায় এই ঘটনা তদন্তের দাবি জানিয়েছেন আরএসএফের আইনজীবীরা।

বিভিন্ন সময়ে সৌদি আরবের শাসনব্যবস্থা ও রাজপরিবারের একাধিপত্য নিয়ে ওয়াশিংটন পোস্টে কলাম লিখতেন সাংবাদিক জামাল খাশোগি। জার্মানির আদালতে বিন সালমানের বিরুদ্ধে এমন এক সময় এই মামলা দায়ের হলো যার এক সপ্তাহ আগে খাশোগি হত্যাকাণ্ড সৌদি যুবরাজের অনুমোদনেই সম্পন্ন হয়েছিল বলে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার একটি প্রতিবেদনে বলা হয়েছে।

তবে সৌদি আরবের কর্মকর্তারা মার্কিন ওই তদন্ত প্রতিবেদনের নিন্দা জানিয়েছেন। তারা বলেছেন, দুর্বৃত্তদের অভিযানে খাশোগি খুন হয়েছেন। এই হত্যাকাণ্ডের সঙ্গে যুবরাজের কোনও সংশ্লিষ্টতা নেই।

কিন্তু রিপোটার্স উইদাউট বর্ডার্স বলেছে, সাংবাদিকদের ওপর হামলা এবং নীরব করে দেওয়ার সৌদির রাষ্ট্রীয় নীতির নথিপত্র সংগ্রহ করা হয়েছে। সোমবার জার্মানির কার্লসরুহ এলাকার ফেডারেল কোর্ট অব জাস্টিসের কাছে এসব নথিপত্র জমা দেওয়া হয়েছে।

সৌদি আরবে কারাবন্দি ৩৪ সাংবাদিকের বিষয়েও বিস্তারিত তথ্য আদালতের কাছে উপস্থাপন করেছে আরএসএফ। এরমধ্যে ইসলাম অবমাননার দায়ে দেশটিতে ২০১২ সাল থেকে গৃহবন্দি ব্লগার রাইফ বাদাওয়ির তথ্যও রয়েছে।

ফরাসী এই গণমাধ্যম পর্যবেক্ষক সংস্থার সাধারণ সম্পাদক ক্রিস্টোফার ডেলোইরে এক বিবৃতিতে বলেছেন, এ বিষয়ে তদন্ত করার জন্য আমরা জার্মান প্রসিকিউটরের প্রতি আহ্বান জানিয়েছি। তিনি বলেন, আন্তর্জাতিক আইনের ঊর্ধ্বে কারও থাকা উচিত নয়। বিশেষ করে যখন মানবতাবিরোধী অপরাধের ঝুঁকি থাকে।

শেয়ার