Top
সর্বশেষ

‘লেখক মুশতাকের মৃত্যুর দায় রাষ্ট্র এড়াতে পারে না’

২৭ ফেব্রুয়ারি, ২০২১ ৪:৩৩ অপরাহ্ণ
‘লেখক মুশতাকের মৃত্যুর দায় রাষ্ট্র এড়াতে পারে না’

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেফতার হয়ে গাজীপুরের কাশিমপুর কারাগারে বন্দি লেখক মুশতাক আহমেদের মৃত্যুতে তীব্র নিন্দা ও উদ্বেগ প্রকাশ করছে জাতীয় মানবাধিকার কমিশন। শনিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ উদ্বেগ প্রকাশ করা হয়।

একই সঙ্গে কারাবান্দি অবস্থায় তার মৃত্যুর দায় রাষ্ট্র বা অধীনস্থ সংস্থা এড়াতে পারে না উল্লেখ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের নিকট চিঠি পাঠানো হচ্ছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘গণমাধ্যম সূত্রে আমরা জানতে পেরেছি- গত বছরের মে মাসে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক কথাবার্তা ও গুজব ছড়ানোর অভিযোগে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করে র্যাব।’

এতে আরও বলা হয়, ‘কমিশন মনে করে- অনাকাঙ্ক্ষিত যে কোনো মৃত্যু সংবিধান ও মানবাধিকারের পরিপন্থী। কারাবন্দি অবস্থায় মৃত্যুর দায় রাষ্ট্র বা তার অধীনস্থ কোনো সংস্থা কোনোভাবেই এড়াতে পারে না। এটি মানবাধিকারের চরম লঙ্ঘন।’

সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর সঠিক কারণ উদঘাটন করে কমিশনকে অবহিত করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের নিকট চিঠি পাঠানো হচ্ছে বলেও উল্লেখ করা হয়।

শেয়ার