Top

২০২৪ সালে আবার ভোটে লড়ার ঈঙ্গিত ট্রাম্পের

০১ মার্চ, ২০২১ ১০:৪৪ পূর্বাহ্ণ
২০২৪ সালে আবার ভোটে লড়ার ঈঙ্গিত ট্রাম্পের

নতুন রাজনৈতিক দল গঠনের কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

দেশটির ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরল্যান্ডো শহরে স্থানীয় সময় রোববার হায়াত রিজেন্সি হোটেলে কনজারভেটিভ পলিটিক্যাল অ্যাকশন কনফারেন্সে (সিপিএসি) দেয়া ভাষণে তিনি এ কথা জানান।

ওই ভাষণে তিনি ২০২৪ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ইঙ্গিত দিয়েছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, অনুষ্ঠানের একপর্যায়ে মঞ্চে ৭৪ বছর বয়সী ট্রাম্পকে দেখে উচ্ছ্বাস প্রকাশ করেন সমর্থকেরা। তাদের অনেকের মুখেই ছিল না মাস্ক।

ভক্তদের উদ্দেশে ট্রাম্প বলেন, ‘আপনাদের সামনে আজ হাজির হয়েছি এ ঘোষণা দিতে যে, চার বছর আগে শুরু হওয়া আমাদের একসঙ্গে পথচলা এখনও শেষ হয়নি।

‘আন্দোলনের ভবিষ্যৎ, পার্টির ভবিষ্যৎ ও আমাদের প্রাণপ্রিয় দেশের ভবিষ্যৎ নিয়ে কথা বলতে আজ এখানে আমরা জড়ো হয়েছি।’

এ সময় নতুন রাজনৈতিক দল প্রতিষ্ঠার সম্ভাবনার কথা নাকচ করেন ট্রাম্প।

বিদ্রূপ করে তিনি বলেন, ‘নতুন দল করলে তা অসাধারণ হতে পারে, তাই না? আমাদের ভোটারদের মধ্যে বিভাজন তৈরির মাধ্যমে কখনোই নির্বাচনে যেন জিততে না পারি, সে জন্য চলুন নতুন দল শুরু করি।’

তিনি বলেন, ‘আমাদের রিপাবলিকান পার্টিই রয়েছে। আগের চেয়ে একে আরও ঐক্যবদ্ধ ও শক্তিশালী করতে হবে।’

অভিবাসন ও সীমান্ত নিরাপত্তা নিয়ে কঠোর নীতি পরিবর্তনে বাইডেনের সমালোচনা করেন যুক্তরাষ্ট্রের সাবেক এই প্রেসিডেন্ট।

তিনি বলেন, ‘আমরা জানতাম, বাইডেন প্রশাসন দেশের জন্য মঙ্গল বয়ে আনবে না। কিন্তু তারা এতটা ক্ষতিকর হতে পারে, তা আমরা কেউ কল্পনাও করিনি।’

গত বছরের নভেম্বরে নির্বাচনে হেরে যাওয়া এবং ক্যাপিটল ভবনে হামলার ঘটনায় অনেক সমালোচিত হওয়ার পরও ট্রাম্প ব্যাপক জনপ্রিয়।

গত সপ্তাহের এক জরিপে দেখা যায়, রিপাবলিকান পার্টি ছেড়ে নতুন দল গঠন করলে ট্রাম্পের সমর্থকদের ৪৬ শতাংশ তাকে ভোট দেবে।

বৃহস্পতিবার শুরু হওয়া কনফারেন্সে টেক্সাসের সিনেটর টেড ক্রুজ, ট্রাম্পের ছেলে ডনাল্ড ট্রাম্প জুনিয়রসহ সাবেক প্রেসিডেন্টের অনুগত অনেকে বক্তব্য দেন।

ডেমোক্রেটিক পার্টির নেতা জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা নেয়ার পর এই প্রথম ভাষণ দেন ট্রাম্প। সেখানে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ফের অংশ নেয়ার ইঙ্গিত দেন তিনি।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে হামলায় প্ররোচনার অভিযোগে ট্রাম্পকে অভিশংসন করে কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অফ রিপ্রেজেন্টেটিভস। কয়েক সপ্তাহ আগে উচ্চকক্ষ সিনেট ওই হামলায় ট্রাম্পের জড়িত থাকার প্রমাণ না পাওয়ায় অভিশংসন থেকে মুক্তি পান ট্রাম্প।

ক্যাপিটল ভবনে ভয়াবহ হামলাকে ঘিরে ট্রাম্পের বক্তব্য আপত্তিকর থাকায় ফেসবুক, টুইটারসহ অন্য সামাজিক যোগাযোগমাধ্যমে এখনও নিষিদ্ধ তিনি।

হোয়াইট হাউজ ছাড়ার পর ফ্লোরিডায় নিজের গলফ রিসোর্ট মার-এ-লাগোতে অবস্থান করছেন ট্রাম্প।

শেয়ার