Top
সর্বশেষ

লক্ষ্মীপুরে মামলা থেকে নাম বাদ দিতে কৃষকদল নেতার চাঁদা দাবি

১২ সেপ্টেম্বর, ২০২৪ ৪:৩৯ অপরাহ্ণ
লক্ষ্মীপুরে মামলা থেকে নাম বাদ দিতে কৃষকদল নেতার চাঁদা দাবি
লক্ষ্মীপুর প্রতিনিধি :

ভাই বুঝেনতো! অস্ত্র মামলা, হত্যা মামলা। যদি এই মামলা একবার ইস্যু হয়ে দাঁড়ায়। তাহলে দুই, চার, দশ ও পনেরো বছরেও কিছু হবে না। আন্নে জমি বিক্রি করেন, আমারে টাকা দেন। না হয় সবুজরে পৌঁছে দিয়ে আসেন। মামলা থেকে নাম বাদ দিয়ে নেন। জমি আন্নের নয়, আমার জমি বেচি দেন। আপনি আমার ভাই। আপনার বিপদে আমি সব কিছু করতে রাজি। এভাবেই কথাগুলো লক্ষ্মীপুরের এক কৃষক লীগ নেতাকে বলেছেন কৃষক দল নেতা। তাদের দু’জনের কথপোকথনের অডিও রেকর্ডিং ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

অভিযুক্তের নাম জসিম চৌধুরী। তিনি জেলার রায়পুর উপজেলার বামনী ইউনিয়ন কৃষকদলের সদস্য সচিব ও একই ইউনিয়ন বিএনপির সভাপতি সালেহ আহমেদ’র অনুসারী। তাঁর বাড়ি ওই ইউনিয়নের কলাকোপা গ্রামে। চাঁদা দাবি করা হয় জেলা স্বেচ্ছাসেবক লীগের কৃষি বিষয়ক সম্পাদক ও উত্তর হামছাদীর চৌধুরী বাজারের ব্যবসায়ী জহির উদ্দিন লিটনের কাছে।

অডিও রেকডিংয়ে আরও বলতে শুনা যায়, বিএনপি করায় সবুজ ভূইয়া নির্যাতিত, গুলি খাওয়া। মামলায় ৯২ জনের মধ্যে আপনার নামও আছে। অজ্ঞাতনামা আরও ৩শ’ ৫০ জন। সালাহ উদ্দিন টিপুকে প্রধান আসামি করে মামলাটির এজহারে আপনি ২৮ নাম্বার আসামী। আমি (জসিম) আপনার নাম বাদ দেওয়ার বিষয়ে স্পেশালি রিকোয়েস্ট করেছি। সে আমাকে একটা প্রস্তাব দিয়েছেন। তাকে (সবুজ) ২ লাখ ৫০ হাজার টাকা দেওয়ার জন্য। ২ লাখের কম সে মানবে না। দাবির ষোলকলা পূরণ হলে তিনি দুই নাম্বারি করবে না। আপনার নাম বাদ দিয়ে দিবে। সবুজ বলছে তাকে কাল সকাল ৮ টার মধ্যে আপনার সঙ্গে কথা বলে আপডেট জানাতে। ওনি সকাল ১০ টার পর মামলা সাবমিট করবেন। ভাই আপনি যা করার দ্রুত করেন। রাতের মধ্যেই করেন।

এসময় ফোনের অপর প্রান্ত থেকে কৃষক লীগ নেতাকে বলতে শুনা যায়, আমি রাজনীতি করে কারো কোন ক্ষতি করি নাই। সবুজ, তুই (জসিম) বা বিএনপি-জামায়াত কারো সঙ্গে আমার বিরোধ ছিল না। কিন্তু তারপরেও সবুজ কেন আমার নামে মামলা করবে। এখন তুই সবুজকে বুঝিয়ে বল, ভাইয়ের কাছে টাকা পয়সা নাই। তবে আমার আছে ভালোবাসা, যা সবুজ ও তোদের জন্য আজীবন থাকবে। কিন্তু সে যদি না শুনে, তাহলে জেলে যেতে হবে, ফাঁসি হবে হোক।

এদিকে চাঁদা দাবির কথোপকথনের অডিও রেকর্ডিং ফাঁস হওয়ার পর বুধবার (১১ সেপ্টেম্বর) জসিমকে কারণ দর্শনো (শোকজ) নোটিশ দিয়েছে উপজেলা কৃষক দল। সেখানে দুই দিনের মধ্যে জবাব দিতে কৃষক দলের এই নেতাকে বলা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ভাইরাল হওয়া অডিও রেকডিংটি গত ৯ সেপ্টেম্বরের। ওইদিন রাতের কোন একসময় জসিম চৌধুরী স্বেচ্ছাসেবক লীগ নেতা লিটনকে কল দেয়। কথিত হত্যা ও অস্ত্র মামলা থেকে নাম বাদ দিতে স্বেচ্ছাসেবকলীগ নেতার কাছে চাঁদা দাবি করে কৃষকদলের ওই নেতা। ওই মামলার (কথিত) বাদী ও বিএনপি কর্মী সবুজ ভূইয়া ইউনিয়ন বিএনপির সভাপতির ঘনিষ্ঠজন ও সাবেক এমপি খায়ের ভূইয়ার অনুসারী। অডিও রেকর্ডিং ফাঁস হওয়ার পরবর্তী এখন পর্যন্ত সবুজ বাদী হয়ে কোন মামলা থানা কিংবা আদালতে দাখিল করেনি। তবে এ ধরণের ঘটনা শুধু লিটনের সঙ্গে নয় আরও কয়েকজনের সঙ্গেও ঘটেছে।

উপজেলা বিএনপির নেতারা বলছেন, দলের নাম ভাঙিয়ে একটি চক্র স্বৈরাচার শেখ হাসিনার দোসরদের বাঁচানোর আশ্বাস দিয়ে চাঁদা দাবি করছে। এদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। বাকিদেরও চিহ্নিত করে আইন-শৃঙ্খলা বাহিনের হাতে সোপর্দ করা হবে। রায়পুরের বামনির কৃষক দল নেতা জসিমের অডিও রেকর্ডিংয়ের বিষয়ের সত্যতা মিললে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

নাম প্রকাশ না করা শর্তে বামনি ইউনিয়ন বিএনপির একাধিক নেতা বলেন, জসিম বিএনপিকে ভালোবাসে না। বিএনপির আদর্শও লালন করে না। নির্দিষ্ট একজন নেতার আস্থাভাজন হওয়ায় কৃষক দলের পদ ভাগিয়ে নিয়েছেন। প্রকৃত অর্থে সে দলের কেউ নয়। যদি বিএনপির কর্মী হতো, তাহলে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের চাঁদাবাজি, দখলবাজিসহ অপকর্ম না করার নির্দেশ মান্য করতো। মূলত, এরা ভিন্ন রাজনৈতিক দলের এজেন্ট। বিএনপিতে অনুপ্রবেশ করেছে। উপজেলা ও জেলা নেতৃবৃন্দকে অনুরোধ করবো বামনিতে জসিমসহ যারা এধরণের কর্মকাণ্ড করছে তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহন করুন।

অভিযুক্ত বামনি ইউনিয়ন কৃষক দলের সদস্য সচিব জসিম চৌধুরী দাবি করেন, অডিওটি রেকডিংটি এডিট করা। তিনি দলের নেতাদের বিষয়টি জানিয়েছেন। এছাড়া জেলা স্বেচ্ছাসেবক লীগ নেতা লিটনের কাছে চাঁদা চাননি। তবে শোকজ নোটিশ পেয়েছেন এবং সেটির জবাব দিবেন বলে জানিয়েছেন।

জেলা স্বেচ্ছাসেবক লীগ নেতা জহির উদ্দিন লিটন বলেন, আমি কোনো অপকর্ম করিনি। জসিম ফোন করে হত্যা ও অস্ত্র মামলা থেকে নাম বাদ দেওয়ার অজুহাত দেখিয়ে আমার কাছে দুই লাখ টাকা দাবি করেছে। এক পর্যায়ে সে বলেছে, প্রয়োজনে জমি বিক্রি করে আমি টাকা নিয়ে তাকে দিতাম।

রায়পুর উপজেলা কৃষক দলের আহ্বায়ক কাউসার মোল্লা বলেন, স্বেচ্ছাসেবক লীগ নেতার থেকে টাকা চাওয়ার অডিও শোনার পর জসিমকে শোকজ করা হয়েছে। দুই দিনের মধ্যে অভিযোগের বিষয়ে জবাব দিতে নির্দেশ দিয়েছি। এরপর তদন্ত সাপেক্ষে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

এম পি

শেয়ার