Top

বৈদেশিক ঋণে সরকারের দায় ৬১.৮৯ বিলিয়ন ডলার

২০ জুলাই, ২০২৩ ৬:৪৮ অপরাহ্ণ
বৈদেশিক ঋণে সরকারের দায় ৬১.৮৯ বিলিয়ন ডলার
নিজস্ব প্রতিবেদক :

দেশের অভ্যন্তরীণ উৎস ছাড়াও নানান প্রয়োজনে বিদেশ থেকে ঋণ নিয়ে থাকে সরকার। তাছাড়া বেসরকারি খাতের শিল্প প্রতিষ্ঠানগুলোও বৈদেশিক উৎস থেকে ঋণ গ্রহণ করে। ২০২৩ সালের মার্চ শেষে বাংলাদেশের মোট বৈদেশিক ঋণ দাঁড়িয়েছে ৯ হাজার ৫৭১ কোটি বা ৯৫.৭১ বিলিয়ন ডলার। এর মধ্যে সরকারের দায় ৬১.৮৯ বিলিয়ন ডলার। যা তিন মাস আগে ছিল ৬০.৭৯ বিলিয়ন ডলার। অর্থাৎ তিন মাসে সরকারের বিদেশি ঋণ বেড়েছে ১.১ বিলিয়ন ডলার।

কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, ২০২৩ সালের মার্চ শেষে বেসরকারি খাতের বিদেশি ঋণ ছিল ২ হাজার ২১৮ কোটি বা ২২.১৮ বিলিয়ন ডলার। ডিসেম্বরে যা ছিল ২৪.৩১ বিলিয়ন ডলার। চলতি বছরের প্রথম ৩ মাসে বেসরকারি খাতের বিদেশি ঋণ প্রায় ২ বিলিয়ন ডলার কমেছে। অনুকূল নয়- এমন সব শর্তের কারণে এই খাতে বিদেশি ঋণ কমেছে বলে মনে করছেন অনেকে।

খাতসংশ্লিষ্টরা বলছেন, ডলারের মূল্যবৃদ্ধি ও বৈশ্বিক সংকটের প্রভাব পড়েছে বৈদেশিক ঋণের ওপর। বিদেশি উৎস থেকে ঋণ নেওয়ার আগে কয়েকবার ভাবছেন বাংলাদেশি উদ্যোক্তারা। কারণ একটা সময় দেশের ব্যাংকের তুলনায় অনেক কম সুদে ঋণ পাওয়া যেত বিদেশি উৎস থেকে। ডলারের দাম বাড়ার কারণে এখন সেসব ঋণের সুদহার বেড়ে গেছে দ্বিগুণেরও বেশি। তাই এখন ধীর চলো নীতি অবলম্বন করেছেন দেশের উদ্যোক্তারা।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যানুযায়ী, গত পাঁচ বছরে বিদেশি উৎস থেকে বাংলাদেশের ঋণ দ্বিগুণ হয়েছে। এক্ষেত্রে সরকারের চেয়েও এ সময়ে বেশি ঋণ প্রবৃদ্ধি হয়েছে বেসরকারি খাতে। ২০১৬ সাল শেষে বিদেশি উৎস থেকে দেশের মোট ঋণের পরিমাণ ছিল ৪ হাজার ৬৭০ কোটি ডলার। তবে গত বছরের (২০২২) ডিসেম্বর শেষে সরকারি-বেসরকারি খাত মিলিয়ে বিদেশি ঋণের পরিমাণ ৯ হাজার ৬৫০ কোটি ডলার ছাড়িয়ে যায়। এ যাবৎকালের সর্বোচ্চ বিদেশি ঋণ ছিল সে সময়। মার্চ শেষে ৯ হাজার ৫৭১ কোটি ডলারে পৌঁছেছে বিদেশি ঋণের এই বোঝা। বিপুল অঙ্কের এ ঋণের ৭৪ শতাংশ সরকারের। বাকি ২৬ শতাংশ ঋণ নিয়েছে দেশের বেসরকারি খাত।

শেয়ার