Top

শিক্ষামন্ত্রীর বক্তব্য ভুলবশত পোস্ট হয়েছে, শুক্রবার বন্ধই থাকছে শিক্ষা প্রতিষ্ঠান

০৫ মে, ২০২৪ ৫:২৮ অপরাহ্ণ
শিক্ষামন্ত্রীর বক্তব্য ভুলবশত পোস্ট হয়েছে, শুক্রবার বন্ধই থাকছে শিক্ষা প্রতিষ্ঠান

স্কুলের কর্মদিবস কমে গেলে প্রয়োজনে শুক্রবারও স্কুল খোলা রাখা হবে—শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর এমন বক্তব্য তাঁর ভেরিফায়েড ফেসবুক পেজে ভুলবশত পোস্ট করা হয়েছিল বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। রোববার (৫ মে) বিকেল ৩টা ৫৩ মিনিটে দেওয়া এক পোস্টে এ তথ্য জানানো হয়।

এতে উল্লেখ করা হয়, শুক্রবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের ভেরিফায়েড পেজে শিক্ষামন্ত্রীর বরাতে দেওয়া তথ্য ভুলবশত পোস্ট হয়েছে। এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। শুক্রবার বন্ধই থাকছে শিক্ষা প্রতিষ্ঠান। তবে পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত শনিবারের পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে।

এর আগে রোববার (৫ মে) শিক্ষা মন্ত্রণালয়ের ভেরিফায়েড ফেসবুক পেজে শিক্ষামন্ত্রীর একটি বক্তব্য তুলে ধরা হয়। সেখানে তিনি বলেন, আমাদের এখন বছরে স্কুলের মোট কর্মদিবস ১৮৫টি। এর মধ্যে ২০ দিন নতুন কারিকুলামের মূল্যায়নের জন্য রাখা হয়েছে। স্কুলের কর্মদিবস যদি আরও কমে যায়, শিক্ষা কার্যক্রম সচল রাখতে প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে।

উল্লেখ্য, তাপপ্রবাহ অব্যাহত থাকলেও গরম কিছুটা কমে আসায় সারাদেশে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু হয়েছে। কিছু শর্তসাপেক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে।

শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, ক্লাস শুরুর আগে কোনো প্রতিষ্ঠানেই অ্যাসেম্বলি করা যাবে না। পাশাপাশি শিক্ষার্থীদের ক্লাসের বাইরের কোনো শিক্ষা কার্যক্রমেও অংশ নেওয়া যাবে না।

ঈদুল ফিতরের ছুটি শেষে গত ২১ এপ্রিল সারা দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল। তবে তীব্র তাপপ্রবাহের কারণে ২০ এপ্রিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সব স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়।

প্রচণ্ড তাপদাহের মধ্যে গত ২৮ এপ্রিল থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। পরের দিন হাইকোর্ট দেশের সব প্রাথমিক, মাধ্যমিক স্কুল ও মাদ্রাসার ক্লাস বন্ধের নির্দেশ দেন। পরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে সারা দেশের প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়।

বিএইচ

শেয়ার