Top

দেশে বিদ্যুতের চাহিদার চেয়েও উৎপাদন ক্ষমতা বেশি: নসরুল হামিদ

০৭ মে, ২০২৪ ১০:২৩ অপরাহ্ণ
দেশে বিদ্যুতের চাহিদার চেয়েও উৎপাদন ক্ষমতা বেশি: নসরুল হামিদ

দেশে বিদ্যুতের চাহিদার চেয়েও উৎপাদন ক্ষমতা বেশি বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। মঙ্গলবার (৭ মে) বিকেলে জাতীয় সংসদের অধিবেশনে সংসদ সদস্য আব্দুল্লাহ নাহিদ নিগারের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

নসরুল হামিদ বলেন, সরকার ২০০৯ সালে দায়িত্ব গ্রহণের পর বিদ্যুৎ খাতের উন্নয়নে তাৎক্ষণিক, স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনা গ্রহণ করে নিবিড় তদারকির মাধ্যমে বাস্তবায়ন করে যাচ্ছে। জানুয়ারি ২০০৯ থেকে বর্তমান সময় পর্যন্ত ২৬ হাজার ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। ফলে বিদ্যুতের স্থাপিত ক্ষমতা ক্যাপটিভসহ ৩০ হাজার ২৭৭ মেগাওয়াটে উন্নীত হয়েছে। এ বছরের ৩০ এপ্রিল সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদিত হয়েছে ১৬ হাজার ৪৭৭ মেগাওয়াট।

তিনি জানান, কোভিড পরবর্তী সময়ে ইউক্রেন রাশিয়া যুদ্ধ এবং জ্বালানি সংকটের কারণে পরিপূর্ণ সক্ষমতা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদন সম্ভব হচ্ছে না। এর ফলে কিছু কিছু এলাকায় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ সাময়িক অসুবিধা হচ্ছে। এছাড়াও অত্যাধিক গরমে চাহিদা বেড়েছে। সে অনুযায়ী উৎপাদন বাড়াতে কাজ করছি। আশা করছি, অচিরেই সবাইকে মানসম্পন্ন বিদ্যুৎ দেয়া সম্ভব হবে।

তিনি আরও জানান, বাসাবাড়িতে গ্যাসের প্রেসারের সমস্যা আছে, তাই সেখানে বিকল্প ব্যবস্থা করেছি এলপিজি। বাসাবাড়িতে গ্যাসের কানেকশন দিচ্ছি না, দেবও না। পাইপলাইন গ্যাস ইন্ড্রাস্ট্রি ও বিদ্যুৎ উৎপাদনে ব্যবহার করব। এলপিজি বাসাবাড়ি ও গাড়িতে ব্যবহারের পরিকল্পনা নিয়েছি।

নসরুল হামিদ জানান, সর্বোচ্চ ক্যাপাসিটি থাকা সত্ত্বেও বৃহত্তর ময়মনসিংহ এবং কিশোরগঞ্জে বিদ্যুতের কিছু সমস্যা হচ্ছে। ময়মনসিংহে ৩৬০ মেগাওয়াটের একটি বিদ্যুৎ প্রকল্প আছে সেখানে গ্যাসের স্বল্পতা আছে, জামালপুরে দুইটি পাওয়ার প্ল্যান্ট আছে। সে দুটি পাওয়ার প্ল্যান্টেও জ্বালানি স্বল্পতা আছে। তাই সঞ্চালন লাইনে বিদ্যুৎ দেয়া যাচ্ছে না। গ্রিড ও ডিস্ট্রিবিউশন লাইন প্রস্তুত আছে। বিকল্প উপায়ে গ্যাস দেয়ার প্রকল্প চলছে।

বিএইচ

শেয়ার