Top
সর্বশেষ

র‌্যাঙ্কিংয়ে লিটনের বড় লাফ, তামিম-মিরাজদেরও উন্নতি

১৭ ফেব্রুয়ারি, ২০২১ ৭:৫৩ অপরাহ্ণ
র‌্যাঙ্কিংয়ে লিটনের বড় লাফ, তামিম-মিরাজদেরও উন্নতি
স্পোর্টস ডেস্ক : :

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে হোয়াইটওয়াশ হলেও টেস্ট র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তামিম ইকবাল-তাইজুল ইসলামদের। ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে তামিমের সঙ্গে এই তালিকায় আছেন লিটন দাসও। আর বোলারদের মাঝে শুধুমাত্র উন্নতি হয়েছে তাইজুলের। অলরাউন্ডার হিসেবে আগের অবস্থানেই আছেন সাকিব আল হাসান।

ক্যারিবীয়দের বিপক্ষে প্রথম টেস্টে ব্যর্থ হলেও ঢাকা টেস্টে যথাক্রমে ৪৪ ও ৫০ রান করেছেন তামিম। এর ফলে ব্যাটসম্যানদের পাঁচ ধাপ উন্নতি হয়েছে তাঁর। বর্তমানে তাঁর অবস্থান ৩২তম স্থানে। ঢাকা টেস্টে ভালো করার সুবাদে লিটন এগিয়েছেন ১১ ধাপ। ৬৫ থেকে উঠে এসেছেন ৫৪তম স্থানে। এছাড়া পাঁচ ধাপ এগিয়ে ২২তম স্থানে ওঠে এসেছেন তাইজুল।

এ দিকে র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মেহেদি হাসান মিরাজেরও। ক্যারিবীয়দের বিপক্ষে ব্যাট-বলে আলো ছড়িয়েছেন এই অলরাউন্ডার। প্রথম টেস্টের সেঞ্চুরিসহ দুই ম্যাচে করেছেন ১৯৮ রান। সেই সঙ্গে বল হাতে নিয়েছেন ১০ উইকেট। তাতে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে ১১ নম্বরে ওঠে এসেছেন তিনি।

বাংলাদেশকে হোয়াইটওয়াশের পর টেস্ট র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে উইন্ডিজ ক্রিকেটারদের। অভিষেক সিরিজে ঢাকা টেস্টে ৯০ রান করা এনক্রুমাহ বোনার অবস্থান করছেন ৬৩তম স্থানে। এছাড়া বোলারদের মাঝে প্রথমবারের মতো সেরা ৫০-এ অবস্থান করছেন দ্বিতীয় টেস্টে ম্যাচ সেরার পুরষ্কার জেতা রাকিম কর্নওয়াল।

পরিবর্তন এসেছে ভারতীয় ক্রিকেটারদের র‌্যাঙ্কিংয়েও। ইংল্যান্ডের বিপক্ষে ব্যাট হাতে দেড়শো রান করা রোহিত শর্মা দিয়েছেন বড় লাফ। ৯ ধাপ এগিয়ে ১৪তম স্থানে অবস্থান করছেন এই ওপেনার। এছাড়া চেন্নাই টেস্ট জয়ের নায়ক রবিচন্দ্রন অশ্বিনের উন্নতিটা আরও বেশি।

দ্বিতীয় ইনিংসে শতক হাঁকিয়ে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ১৪ ধাপ এগিয়ে ৮১ তম স্থানে অবস্থান করছেন এই স্পিন বোলিং অলরাউন্ডার। আর দুই ইনিংস মিলিয়ে ৮ উইকেট নিলেও আগের অবস্থানেই আছেন অশ্বিন। ভারতীয়দের মধ্যে উন্নতি হয়েছে ঋষভ পান্তের।

দুই ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১১ নম্বরে অবস্থানে আছেন উইকেটরক্ষক এই ব্যাটসম্যান। চেন্নাইয়ে অভিষেক হওয়া অক্ষর প্যাটেল আছেন ৬৮তম স্থানে। অভিষেক টেস্টের দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়ে প্রথমবারের মতো র‌্যাঙ্কিংয়ে নাম লিখিয়েছেন তিনি।

শেয়ার