Top
সর্বশেষ

৪ মার্চ টাকা দিবস

০৩ মার্চ, ২০২১ ২:৫৬ অপরাহ্ণ
৪ মার্চ টাকা দিবস

এক সাগর রক্তের বিনিময়ে বাংলাদেশ বিশ্বের মানচিত্রে স্বাধীন দেশ হিসেবে স্থান করে নিয়েছিল ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর। স্বাধীন বাংলা‌দে‌শে প্রথম নিজস্ব নোট বা মুদ্রার প্রচলন শুরু হয় ১৯৭২ সালের ৪ মার্চ। দিনটি স্মরণীয় ক‌রে রাখ‌তে প্রথমবা‌রের মতো টাকা দিবস পাল‌নের উদ্যোগ নি‌য়ে‌ছে দেশের প্রথম ও একমাত্র ব্যাংকনোট এবং মুদ্রা বিষয়ক তথ্য ও গবেষণাধর্মী পত্রিকা কালেক্টার।

বুধবার (০৩ মার্চ) কালেক্টারের পক্ষ থে‌কে এ তথ্য জানা‌নো হ‌য়ে‌ছে।

বিজ্ঞ‌প্তি‌তে বলা হ‌য়ে‌ছে, এক সাগর রক্তের বিনিময়ে বাংলাদেশ বিশ্বের মানচিত্রে স্বাধীন দেশ হিসেবে স্থান করে নিয়েছিল ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর। নিজস্ব নোট ও মুদ্রা একটি স্বাধীন দেশের সার্বভৌমত্বের প্রতীক। যুদ্ধবিধ্বস্ত সদ্য স্বাধীন দেশে স্বল্পতম সময়ের মধ্যে কাগজি টাকার প্রচলন শুরুর মাধ্যমে বিজয় মুকুটের উজ্জ্বল পালকটি যুক্ত হয় ১৯৭২ সালের ৪ মার্চ।

বাংলাদেশের প্রথম ও একমাত্র ব্যাংকনোট এবং মুদ্রা বিষয়ক তথ্য ও গবেষণাধর্মী পত্রিকা। বাংলাদেশের প্রথম কাগজি টাকা প্রচলনের ঐতিহাসিক দিনটিকে স্মরণীয় করে রাখতে কালেক্টার প্রথমবারের মতো ৪ মার্চকে ‘টাকা দিবস’ হিসেবে উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছে। এই বিশেষ দিনটি উপলক্ষে কালেক্টার পরিবার রাজধানীর ফার্মগেটে ৬৮ কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউতে আগামী ৪ ও ৫ মার্চ (বৃহস্পতিবার ও শুক্রবার) দুই দিনব্যাপী বর্ণাঢ্য সংগ্রাহক মহাসমাবেশের আয়োজন করবে।

শেয়ার