Top

মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে

২৬ জানুয়ারি, ২০২৪ ৪:৪১ অপরাহ্ণ
মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে

তীব্র শীতে কাঁপছে উত্তরবঙ্গের একাধিক অঞ্চল। এর মধ্যে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা দেখল উত্তরের জেলা পঞ্চগড়।

শুক্রবার (২৬ জানুয়ারি) এই জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

উত্তরের এই জনপদ ভোর থেকেই ঘন কুয়াশার চাদরে ঢাকা। সঙ্গে বইছে হিমশীতল বাতাস। দেখা মিলছে না সূর্যের। গত ৫ দিন ধরেই পঞ্চগড়ে শৈত্যপ্রবাহ চলছে। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) তাপমাত্রা ছিল ৮ দশমিক ৫ ডিগ্রি। শুক্রবার (২৬ জানুয়ারি) সকালে ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

জানুয়ারির শুরু থেকেই এখানে শীতের তীব্রতা রয়েছে। প্রতিদিন বিকেলের পর ঘন কুয়াশায় ঢেকে যাচ্ছে বিভিন্ন এলাকা। সেই সঙ্গে রয়েছে বাতাসের তীব্রতা। স্থানীয়রা বলছেন, গত কয়েক বছরে এমন শীত দেখননি তারা।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রংপুর বিভাগসহ সারাদেশের ১২টি জেলায় বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ। এমন অবস্থা থাকবে আরও অন্তত ২ দিন। এরপর ধীরে ধীরে বাড়তে শুরু করবে তাপমাত্রা।

আগামী ৩১ ডিসেম্বর থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত ঢাকাসহ সারাদেশে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনার পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

২০১৮ সালের ৮ জানুয়ারি ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সেদিন পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা নামে দেশের ইতিহাসে সর্বনিম্ন ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে।

এর আগে ২০১১ সালের ১২ জানুয়ারি যশোরে সর্বনিম্ন তাপমাত্রা নেমেছিল ৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ২০১৩ সালের ৯ জানুয়ারি দিনাজপুরে ৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসার রেকর্ড রয়েছে। স্বাধীনতার আগে ১৯৬৮ সালে শ্রীমঙ্গলে ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার একটি রেকর্ড রয়েছে।

বিএইচ

শেয়ার