Top

মাগুরায় ডাল ফসল চাষাবাদ বিষয়ে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

২৫ ফেব্রুয়ারি, ২০২১ ৪:৫২ অপরাহ্ণ
মাগুরায় ডাল ফসল চাষাবাদ বিষয়ে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত
মাগুরা প্রতিনিধি :

কৃষিতে অধিক ফসল উৎপাদনের লক্ষ্যে মাগুরায় ডাল ফসল মুগ-এ জীবাণু সারের উপকারিতা ও ব্যবহার পদ্ধতি শীর্ষক কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উপকেন্দ্র মাগুরা প্রশিক্ষণ হল মিলনায়তনে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন (ভার্চুয়াল) বিনা ময়মনসিংহের মহা পরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম, বিশেষ অতিথি পরিচালক (গবেষণা) বিনা ময়মনসিংহ, ড. মোঃ আব্দুল মালেক, মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ সুশান্ত কুমার প্রামানিক।

মোছা. রোকইয়া সুলতানার সঞ্চালনায় বিনা ময়মনসিংহের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের সিইও এবং বিভাগীয় প্রধান ড. মোঃ জহুরুল ইসলামের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন মোঃ শেফাউর রহমান ভারপ্রাপ্ত কর্মকর্তা বিনা উপকেন্দ্র মাগুরা।

জীবাণু সারের পরিচিতি ও ফসল উৎপাদনে এর উপকারীতা, জীবাণু সারের ব্যবহার পদ্ধতি ও সর্তকতার সাথে হাতে কলমে প্রয়োগ, একই সাথে জীবাণু সারের প্রদর্শনী প্লট স্থাপনের সুষ্ঠু ব্যবস্থাপনাসহ মাগুরা এলাকায় মুগ ডাল উৎপাদনে উন্নত চাষাবাদ পদ্ধতি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রতি কেজি জীবাণু সার ১০০ টাকা দরে সারা দেশের ১৩টি বিনা গবেষণা উপকেন্দ্র থেকে কৃষকরা সংগ্রহ করতে পারবেন। জীবাণু সার ব্যবহারে জমিতে ইউরিয়ার ব্যবহার দরকার হয় না।

দিন ব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় জেলার ৭৫ জন কৃষক অংশ গ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে কৃষকদের মাঝে জীবাণু সার বিতরণ করা হয়।

শেয়ার