Top

সংযুক্ত আরব আমিরাতের পুঁজিবাজারে উত্থান

০৪ মে, ২০২৪ ৮:১৫ অপরাহ্ণ
সংযুক্ত আরব আমিরাতের পুঁজিবাজারে উত্থান

সংযুক্ত আরব আমিরাতের শেয়ারবাজার ঊর্ধ্বমুখী হয়েছে। আগামীতেও তেলের উত্তোলন কমিয়ে যেতে পারে উৎপাদনকারী দেশগুলো এবং তাদের মিত্রদের জোট ওপেক প্লাসভুক্ত সদসরা। ফলে আন্তর্জাতিক বাজারে জ্বালানি পণ্যটির দাম বেড়েছে। তাই মধ্যপ্রাচ্যের দেশটির পুঁজিবাজারগুলোর সূচকের উত্থান ঘটেছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, বিশ্বজুড়ে তেলের চাহিদা না বাড়লে আগামী জুন পর্যন্ত প্রতিদিন ২ দশমিক ২ মিলিয়ন ব্যারেল করে উৎপাদন কমিয়ে যেতে পারে ওপেক প্লাসভুক্ত সদস্য দেশগুলো।

এই প্রেক্ষাপটে বিশ্ববাজারে স্পট মার্কেটে বৈশ্বিক বেঞ্চমার্ক অপরিশোধিত ব্রেন্টের মূল্য বৃদ্ধি পেয়েছে শূন্য দশমিক ৩ শতাংশ। প্রতি ব্যারেলের দাম স্থির হয়েছে ৮৩ ডলার ৯৪ সেন্টে।

তাতে আবুধাবি বেঞ্চমার্ক সূচক ঊর্ধ্বগামী হয়েছে শূন্য দশমিক ১ শতাংশ। ইতোমধ্যে প্রযুক্তি প্রতিষ্ঠান মাল্টিপ্লাই গ্রুপের শেয়ারের মূল্য বেড়েছে ৩ দশমিক ৯ শতাংশ। ফলে সূচকের এই উত্থান ঘটেছে।

এছাড়া আবুধাবি ব্যাংক এবং আল্ডার প্রোপার্টিজের শেয়ার দর বৃদ্ধি পেয়েছে যথাক্রমে শূন্য দশমিক ৭ শতাংশ এবং ২ দশমিক ১ শতাংশ। সূচকের উত্থানের নেপথ্যে এগুলোও রয়েছে।

এদিন আবুধাবি এভিয়েশনের শেয়ারের দাম ১ লাফে বেড়ে ৭ দশমিক ২ শতাংশে দাঁড়িয়েছে। দৈনিক হিসাবে গত ১০ মাসের মধ্যে যা সর্বাধিক।

এরই মধ্যে ইতিহাদ এয়ারওয়েজ ইঞ্জিনিয়ারিং, অ্যাডভান্সড মিলিটারি মেইনটেন্যান্স রিপেয়ার, ওভারহাউল সেন্টার, গ্লোবাল অ্যারোস্পেস লজিস্টিকসের শেয়ার অধিগ্রহণ করেছে আবুধাবি এভিয়েশন। যার হাওয়া লেগেছে প্রতিষ্ঠানটির শেয়ারে।

দুবাই প্রধান সূচক ঊর্ধ্বগামী হয়েছে শূন্য দশমিক ১ শতাংশ। রাষ্ট্র নিয়ন্ত্রিত দুবাই ইলেকট্রিসিটি অ্যান্ড ওয়াটার অথরিটির শেয়ারের দর বেড়েছে ১ দশমিক ৩ শতাংশ। পাশাপাশি ইমার ডেভেলপমেন্টের বৃদ্ধি পেয়েছে ২ দশমিক ৪ শতাংশ। ফলে দুবাই সূচকের উত্থান ঘটেছে।

শেয়ার