Top
সর্বশেষ

অ্যামাজনের সিইও পদ ছাড়ার ঘোষণা জেফ বেজোসের

০৩ ফেব্রুয়ারি, ২০২১ ১১:৩৫ পূর্বাহ্ণ
অ্যামাজনের সিইও পদ ছাড়ার ঘোষণা জেফ বেজোসের

যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন জেফ বেজোস।

অ্যামাজন প্রতিষ্ঠার ২৭ বছর পর স্থানীয় সময় মঙ্গলবার এ ঘোষণা দেন তিনি। খবর বিবিসির।

অ্যামাজনের পক্ষ থেকে বলা হয়, অ্যামাজন ওয়েব সার্ভিসেসের সিইও অ্যান্ডি জ্যাসি বেজোসের স্থলাভিষিক্ত হবেন। আর বেজোস হবেন অ্যামাজনের নির্বাহী চেয়ারম্যান। চলতি বছরের ১ জুলাই থেকে এ পরিবর্তন কার্যকর হবে।

অ্যামাজনের কর্মীদের কাছে পাঠানো চিঠিতে বেজোস বলেন, ‘অ্যামাজনের সিইও পদের দায়িত্ব অনেক। অন্য বিষয়ে মনোযোগ দেয়ার সময় পাওয়া যায় না।

‘নির্বাহী চেয়ারম্যান হিসেবে অ্যামাজনের গুরুত্বপূর্ণ উদ্যোগে আমি থাকব। তবে বেশির ভাগ সময় ডে ওয়ান ফান্ড, বেজোস আর্থ ফান্ড, ব্লু অরিজিন, দ্য ওয়াশিংটন পোস্টসহ আমার অন্যান্য আগ্রহের বিষয়ে মনোনিবেশ করব।’

বেজোসের সরে দাঁড়ানোর বিষয়ে বিনিয়োগকারীদের অ্যামাজনের প্রধান আর্থিক কর্মকর্তা ব্রায়ান অলসাভস্কি বলেন, ‘বেজোস অ্যামাজন ছেড়ে যাচ্ছেন না। তিনি প্রতিষ্ঠানের নির্বাহী চেয়ারম্যান হতে যাচ্ছেন। আগের চেয়ে আরও অনেক গুরুত্বপূর্ণ ভূমিকায়, অনেক সক্রিয়ভাবে আমরা তাকে দেখতে পাব।’

অ্যামাজনের মতো ই-কমার্স জায়ান্টের সিইও পদ থেকে বেজোসের সরে যাওয়া ওয়াল স্ট্রিটসহ পুরো ব্যবসা পরিমণ্ডলে অপ্রত্যাশিত। তবে এ ঘোষণায় অ্যামাজনের ব্যবসায় তেমন কোনো প্রভাব পড়বে না বলে ধারণা করা হচ্ছে।

বেজোস সিইও পদ থেকে এমন সময়ে সরে দাঁড়ালেন যখন অ্যামাজনের বাজারমূল্য প্রায় ১.৭ ট্রিলিয়ন ডলার। মঙ্গলবারের ঘোষণার পর প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য প্রায় দেড় শতাংশ বেড়েছে।

শেয়ার