Top

গাড়ির বিমা করতে যা জানতে হবে

২০ ফেব্রুয়ারি, ২০২১ ৪:৪২ অপরাহ্ণ
গাড়ির বিমা করতে যা জানতে হবে

নতুন গাড়ি কিনেছেন কিন্তু জানেন না বিমা করতে কী কী জানতে হবে । গাড়ি বিমা আাসলে কি বিষয়ে অপনার বিমা নিরাপত্তা দিচ্ছে ? বিমা করার আগে ভালভাবে দেখে নিন কি কি দেয়া আছে বিমাপত্রে। এর উপর নির্ভর করবে আপনার বিমাকিস্তির পরিমাণও । নিম্নে বিমা করার পূর্বে যে বিষয়গুলো মাথায় রাখবেন তা দেয়া হল।

এক. আঘাত ও মুত্যুর জরিমানা: আপনার গাড়ি যদি দুর্ঘটনায় কাউকে আহত করে বা মৃত্যু ঘটায় তবে ওই আঘাত বা মৃত্যুর বিপরীতে আপনার যে জরিমানা হবে ও আইন-আদালতে খরচ হবে, তার বিপরীতে বিমা সুবিধা থাকা দরকার।

দুই. সম্পত্তি ধ্বংসের দায়: দুর্ঘটনায় আপনার গাড়ি যদি কারো সম্পত্তি ধ্বংসের কারণ হয়, তবে তার ক্ষতিপূরণ দেবার বিষয়টি বীমা নিশ্চিত করছে কি না তা যাচাই করুন।

তিন. চিকিৎসা খরচ: দুর্ঘটনায় আপনার গাড়ির আরোহী বা বাইরে কেউ আহত হলে তাদের চিকিৎসার খরচের বিমা হচ্ছে কি না, নিশ্চিত হয়ে নিন।

চার. সড়ক দুর্ঘটনা: সড়কে দুর্ঘটনায় আপনার গাড়ি ক্ষতিগ্রস্ত হলে, তার বিপরীতে কেমন বিমা নিরাপত্তা পাচ্ছেন, কিসব শর্তে তা ভালোভাবে যাচাই করুন।

পাঁচ. দুর্ঘটনা বহির্ভূত ক্ষতি: সড়ক দুর্ঘটনার বাইরে নানা কারণ যেমন চুরি, ভাঙচুর, আগুন, ঝড় বন্যার মত কারণে গাড়ি ক্ষতিগ্রস্ত হলে কি শর্তে কেমন বিমা নিশ্চয়তা দেয়া হচ্ছে, তা যাচাই করুন।

শেয়ার