Top
সর্বশেষ

সাতক্ষীরার ঐতিহ্যবাহী হেলিকপ্টার!

২৮ ফেব্রুয়ারি, ২০২১ ১২:৫৮ অপরাহ্ণ
সাতক্ষীরার ঐতিহ্যবাহী হেলিকপ্টার!
শাহরিয়ার রহমান :

হেলিকপ্টার নামটা শুনলেই চোখ চলে যায় আকাশে। কারণ এটি তো উড়ন্ত একটি বাহন। কিন্তু বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমের জেলা সাতক্ষীরাতে হেলিকপ্টার চলে সড়কে।

হেলিকপ্টার বলতে সাইকেলের পিছনে একটি কাঠ বেঁধে তার উপর ফোম বা গদি লাগিয়ে তারপর পলিথিন জড়িয়ে সুন্দর করে বেঁধে দেওয়া হয়। সেটা হচ্ছে সিট। ঐ সিটে বসে মানুষ তার গন্তব্যে পৌঁছায় নির্দিষ্ট ভাড়ার বিনিময়ে। আর এর নামই হচ্ছে হেলিকপ্টার।

একটা সময় ছিলো এই এলাকার রাস্তাঘাট ছিল অধিকাংশ কাঁচা। কাঁচা রাস্তা তেমন কোন যান চলাচলের উপযোগী ছিলো না। সাইকেলে গদি বসিয়ে তাই এলাকার মানুষ এই যানের উদ্ভাবন করে। এর ফলে আর্থিক ভাবেও মানুষ লাভবান হতো।

কিন্তু কালের বিবর্তণে সেই হেলিকপ্টার হারিয়ে যেতে বসেছে। এখন আর হেলিকপ্টার দেখা যায় না বললেই চলে। সেই সাইকেল নামক হেলিকপ্টার এখন বিলুপ্ত প্রায়।

তবে এখনো সাতক্ষীরার প্রত্যন্ত এলাকায় মাঝে মাঝে এই বাহনটির দেখা মেলে। তালা, আশাশুনি, শ্যামনগর উপজেলার বিভিন্ন এলাকায় এখনো কিছু সংখ্যক মানুষ এই ঐতিহ্য ধরে রেখেছে।

সাতক্ষীরা জেলার তালা উপজেলার সুজনশাহ গ্রামে ষাটোর্ধ ব্যক্তি সুনীল দে। পিতা মৃত হরিদাশ দে। সুনীল জানান, তিনি দেশ স্বাধীনের পর থেকে সাইকেল হেলিকপ্টার চালিয়ে জীবিকা নির্বাহ করেন। ৪ ভাইয়ের মধ্যে তিনি তৃতীয়। বাকিরা কৃষি কাজ করেন। সুনীল দে আরো জানান, এখন ডিজিটাল যুগ। এখন মানুষ আর হেলিকপ্টারে চড়েন না। রাস্তাঘাট এখন উন্নত। উন্নত বিভিন্ন যানবাহন চলে আসায় কেউ হেলিকপ্টারে চড়তে চায় না। তবে নিরিবিলি যাতায়াতের জন্য এই সাইকেল নামক হেলিকপ্টারের তুলনা নেই।

এদিকে, যারা এই সাইকেল হেলিকপ্টারে চড়েন তারা মূলত সখের বশেই সুযোগ নেন। গ্রামাঞ্চলে যখন গরু, ঘোড়ার গাড়ি চলতো তখন মানুষ সামান্য  নিরিবিলি এবং একান্তভাবে চলার জন্য এটি ব্যবহার করতো। শহরের অভিযাত মানুষ  গুলো গ্রামে এসে একান্তভাবে চলার জন্য এই বাহনটি বেশি ব্যবহার করতো।

তালা উপজেলার খলিষখালী, ইসলামকাটি বাজারে বর্তমান সময়ে বেশি এই বাহনটির দেখা মেলে। এখান থেকে ২০-৩০ বছর পূর্বে এই এলাকায় সচরাচর হেলিকপ্টার দেখা যেতো। সভ্যতা বিকশিত হওয়ার সাথে সাথে বিলিন হয়ে যাচ্ছে এসব গ্রামীণ ঐতিহ্য।

পরিস্থিতি এখন এমন আগামী প্রজন্ম হয়তো জানবেও না সাইকেল হেলিকপ্টার বলে এই অঞ্চলে কোন বাহন ছিলো। কিন্তু  একটা সময় এই বাহন ছিলো আভিজাত্যের প্রতীক। এক্ষেত্রে তাই বলা যায় আধুনিকতা মানুষকে সুযোগ সুবিধা বাড়ায় ঠিকই কিন্তু কিছু ঐতিহ্যকে বিলিন করে দেয়।

শেয়ার