Top

নৌকা ডুবিতে যে ক্ষতি হয়েছে তা পুরন করা সম্ভব নয় : রেলপথ মন্ত্রী

২৯ সেপ্টেম্বর, ২০২২ ৪:৪৫ অপরাহ্ণ
নৌকা ডুবিতে যে ক্ষতি হয়েছে তা পুরন করা সম্ভব নয় : রেলপথ মন্ত্রী
পঞ্চগড় প্রতিনিধি :

রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন বলেছেন, নৌকা ডুবিতে জীবন হানীর যে ক্ষতি হয়েছে,পৃথীবির কোন কিছু দিয়ে তা পুরন করা সম্ভব নয়। তবুও এই দুর্দিনে সহায়তার জন্য আপনাদের পাশে রয়েছে সরকার।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) পঞ্চগড় জেলার বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়ন পরিষদ চত্বরে করতোয়া নদীর আউলিয়ার ঘাটে নৌকাডুবির ঘটনায় মৃত ও ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে মানবিক সহায়তা প্রদান অনুষ্ঠান উপলক্ষে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

সরকার বিরোধীদের উদ্দেশ্যে তিনি বলেন, মানুষের বিপদের সময় বিরোধীতা করবেন না। এটা নিয়ে রাজনীতিও করবেন না। বিপদে সাধারন মানুষের পাশে থাকেন, এখন মানুষের পাশে দাঁড়ানোর সময়।

মন্ত্রী বলেন, করতোয়া নদীতে মর্মান্তিক দূর্ঘটনায় তাৎক্ষনিকভাবে মানুষের জন্যে এগিয়ে এসেছে সরকার। উদ্ধার কাজ তরান্বিতসহ সকল প্রকার মানবিক সহায়তা করতে প্রধানমন্ত্রীর নির্দেশ পালন করতে জেলা প্রশাসন সার্বক্ষনিক এলাকায় কাজ করছে।

সমাবেশে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা, মো. এনামুর রহমান এমপি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান প্রতিমন্ত্রী ডা, মো.এনামুর রহমান বলেছেন, নৌকা ডুবিতে এত মানুষ দেশে আর কোথাও মারা যায়নি। প্রধানমন্ত্রী এই বিষয়ে সার্বক্ষণিক খোজ-খবর রাখচ্ছেন। তিনি আন্তরিক ও মানবিক, তার পক্ষে সমবেদনা জানিয়ে মানবিক সহায়তা নিয়ে এসেছি। সরকারসহ আওয়ামী লীগের নেতৃ বৃন্দ আপনাদেরকে শান্তনা ও শক্তি যোগাতে পাশে রয়েছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, ঘটনার প্রথম থেকেই সরকার বিষয়টিকে গুরুত্বের সাথে বিবেচনা করে ক্ষতিগ্রস্থদের পাশে দাড়িয়েছে।
মন্ত্রীদ্বয় জানান, সরকারের বিবেচনায় করতোয়ার আউলিয়া ঘাটে আগামী বছরেই সেতু নির্মানের কাজ শুরু হবে। ইতিমধ্যে বিষয়টির সক্ষমতা যাচাই করে একনেকে বিল পাশ হয়েছে। প্রকল্পে ব্যয় হবে দুই শত কোটি টাকা। সারা দেশে এই প্রকল্পের আওতায় ২৮টি সেতু নির্মান করা হবে বলে মন্ত্রী জানায়।
পঞ্চগড় জেলা প্রশাসক মো. জহুরুল ইসলামের সভাপতিত্বে মানবিক সহায়তা সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরের মহাপরিচালক মো.আতিকুল হক, রংপুর বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম, রংপুর রেঞ্জের ডিআইজি মোহাম্মদ আবদুল আলীম মাহমুদ, পঞ্চগড় পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা,পঞ্চগড় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট, কেন্দ্রীয় কৃষকলীগের নেতা আব্দুল লতিফ তারিন, আওয়ামীলীগ নেতা ফারুক আলম টবি, অ্যাডভোকেট ওয়াহিদুজ্জামান সুজা, পৌর মেয়র জাকিয়া খাতুন, ব্যারিষ্টার কৌশিক নাহিয়ান নাবিদ উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রীদ্বয় মৃত ও ক্ষতিগ্রস্থ প্রতিটি পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে নগদ ৫০ হাজার টাকা ও শুকনো খাবারের প্যাকেট বিতরণ করেন। এছাড়াও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে প্রতিটি পরিবারকে ৫ হাজার করে টাকা প্রদান করা হয়। এর আগে মৃত ব্যক্তির স্বজনদের জেলা প্রশাসনের উদ্যোগে ২০ হাজার টাকা, ধর্ম মন্ত্রণালয়ের হিন্দু কল্যাণ ট্রস্টের পক্ষ থেকে ২৫ হাজার টাকার চেক ও রেলপথ মন্ত্রীর ব্যক্তিগত অর্থে ৫ হাজার টাকা ও শাড়ি লুঙ্গি প্রদান করা হয়। পরে মন্ত্রীদ্বয় নৌকা ডুবির ঘটনাস্থল পরিদর্শন করেন এবং সাংবাদিকদের সঙ্গে ব্রিফিং করেন।
গত রবিবার (২৫ সেপ্টেম্বর) করতোয়া নদীর আউলিয়া ঘাটে নৌকা ডুবির ঘটনায় ৬৯ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এখনো এক শিশুসহ তিনজন নিখোজ রয়েছেন। উদ্ধার অভিযান চলমান রয়েছে।

শেয়ার