Top

আইওএম’র মহাপরিচালক ঢাকায়

০৬ মে, ২০২৪ ৯:২৭ পূর্বাহ্ণ
আইওএম’র মহাপরিচালক ঢাকায়

আন্তর্জাতিক অভিবাসন রিপোর্ট ২০২৪ আগামীকাল মঙ্গলবার বাংলাদেশ থেকে প্রকাশ করা হবে। সেজন্যে বাংলাদেশ সফর করছেন জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক অ্যামি পোপ। গতকাল রোববার (৫ মে) সকালে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান আইওএমের বাংলাদেশ প্রধান আবদুস সাত্তার ইসোভ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

এছাড়াও রোহিঙ্গা পরিস্থিতি দেখার জন্যে এক ডজনের বেশি দাতাদের নিয়ে এসেছেন তিনি। ৫ দিনের সফরে ঢাকা পৌঁছেই দুপুরে তাদের সঙ্গে নিয়ে রোহিঙ্গা ক্যাম্প চলে যান আইওএম মহাপরিচালক। যাবার আগে সকালে গুলশানে জাতিসংঘের আবাসিক প্রতিনিধির সঙ্গে সাক্ষাত করেন তিনি। সোমবার কক্সবাজারে ক্যাম্পের রোহিঙ্গাদের বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখা ছাড়াও বেশ কিছু বৈঠকে অংশ নিবেন তিনি। পরে রাতে ঢাকা ফিরে আসবেন।

আগামীকাল মঙ্গলবার সকালে প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন আইওএম মহাপরিচালক। এরপর দুপুরে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক করবেন তিনি। এ বৈঠকের আগেই বাংলাদেশ থেকে বৈশ্বিক অভিবাসন নিয়ে ২০২৪ সালের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করবেন। এছাড়া ভবিষ্যৎ অভিবাসন নিয়ে একটি আলোচনা সভায় যোগ দেবেন।

মন্ত্রী ছাড়াও যুক্তরাজ্যের ভারত প্রশান্ত মহাসাগরীয় কৌশল বিষয়ক মন্ত্রী অ্যান-মারি ট্রেভেলিয়ানের সঙ্গে বৈঠক করবেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ। এছাড়া অভিবাসন প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন, তহবিল সংগ্রহ ও অভিবাসন নিয়ে একাধিক বৈঠকে অংশ নেবেন তিনি।

এম জি

শেয়ার