Top

ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে ঢাবিতে মানববন্ধন

০৮ মে, ২০২৪ ২:৪৩ অপরাহ্ণ
ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে ঢাবিতে মানববন্ধন

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বাহিনীর হামলার প্রতিবাদে ও গাজা উপত্যকার স্বাধীনতার দাবিতে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বুধবার (৮ মে) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের সামনে ও দুপুর ১টায় কার্জন হলের সামনে বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা মানববন্ধন করে।

এ সময় অর্গানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগের শিক্ষার্থী আয়ান আব্দুল্লাহ বলেন, স্বাধীনতার জন্য বারবার তাজা রক্ত ঢেলে দিয়েছিল বাঙালি জাতি। বাঙালিরা জানে মা-বাবা -বোন হারানোর যন্ত্রণা কেমন।

তিনি বলেন, গাজা থেকে সমগ্র ফিলিস্তিন যেন এখন ভয়ঙ্কর মৃত্যু নগরীতে রূপ নিয়েছে। নিয়ম করে যেমন সূর্য উঠে এবং অস্ত যায়, তেমনি নিয়ম করে তাদের জীবনেও বারবার নির্মমতা নেমে আসে। দশকের পর দশক ধরে তা চলছে। এক সময় তাদের স্বাভাবিক জীবন ছিল, দিনের পরে স্বাভাবিক নিয়মেই রাত হত। কিন্তু এখন তাদের সবটুকু সময়ই যেন আঁধার হয়ে নামে।

শিক্ষার্থীরা বলেন, পৃথিবী একটি নির্দয়-নিষ্ঠুর সময় অতিক্রম করছে। এমন সময় আগেও এসেছে বারবার। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধ, হিটলারের ইহুদি নিধন, ইতিহাসের নিষ্ঠুরতম অধ্যায়। তবে এবারের নিষ্ঠুরতা-নির্মমতা ও বর্বরতা একটু ব্যতিক্রমী। বিশ্ব রাজনীতিতে প্রভাবশালীরা এই বর্বরতা-নিষ্ঠুরতাকে সমর্থন ও পৃষ্ঠপোষকতা করছে, যা সম্ভবত কখনো এমনভাবে দৃশ্যমান হয়নি।

শিক্ষার্থীরা আরও বলেন, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই মোড়লদের নির্মমতাকে ধিক্কার জানাই এবং অনতিবিলম্বে আগ্রাসন বাহিনীর হাত থেকে ফিলিস্তিনিদের মুক্তি চাই। একই সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের আন্দোলনরত যেসব শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়েছে তাদেরও মুক্তি চাই। যুক্তরাষ্ট্র ছাড়াও সমমনা অনেক দেশে শিক্ষার্থীদের গ্রেফতার করা হয়েছে। আমরা তাদেরও মুক্তি চাই। এ ব্যাপারে আমরা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সুষ্ঠু তদন্ত ও পদক্ষেপের জন্য আহ্বান জানাই।

এ সময় শিক্ষার্থীরা ফিলিস্তিন ও গাজার স্বাধীনতার দাবিতে গাজার নির্যাতিত শিশু এবং নারীদের ছবি সংবলিত বিভিন্ন প্ল্যাকার্ড হাতে নিয়ে ফিলিস্তিন মুক্তির স্লোগান দেন।

বিএইচ

শেয়ার