Top

ম্যাজিস্ট্রেট সারোয়ারের নামে পেইজ চালাতেন আইয়ুব

০৮ মে, ২০২৪ ৬:২৪ অপরাহ্ণ
ম্যাজিস্ট্রেট সারোয়ারের নামে পেইজ চালাতেন আইয়ুব

নিজস্ব প্রতিবেদক:

‘ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম’ নামে একটি প্রফেশনাল ফেইসবুক পেইজ খুলে ২০২০ সাল থেকে চালাতেন আইয়ুব আলী খান। পেইজটি হ্যাক হওয়ায় ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক জুলফিকার হায়াতের আদালতে বুধবার (৮ মে) সাত লক্ষ কোটি টাকা ক্ষতি পুরণ চেয়ে মামলা করতে আসেন আইয়ুব আলী খান।

বাদী নিজে অন্যের (সারোয়ার আলম) নামে আইডি খুলে চালোনার জন্য বিচারক তাকে দুই ঘন্টা কাঠগড়ায় আটক করে রাখেন। আইয়ুব আলী খান ক্ষমা চেয়ে আদালত থেকে ছাড়া পান। এদিকে আইয়ুব আলী খানের মামলা গ্রহণ করার মতো কোন উপাদান না থাকায় খারিজ করে দেন আদালত।

আইয়ুব আলী খান নরসিংদী জেলার রায়পুরা থানার মাহমুদাবাদ গ্রামের মৃত ওসমান গনির ছেলে। পেইজটি থেকে তিনি আয়ও করতেন।

এ সাইবার ট্রাইব্যুনালের পেশকার মোহাম্মদ জুয়েল মিয়া বলেন, আইয়ু্ব আলী নামে এক ব্যাক্তি সাইবার আদালতে মামলা করতে আসেছিলেন। বিচারক তাকে প্রশ্ন করেন আপনি কেন মামলা করতে এসেছেন। তিনি বলেন, আমি ম্যাজিষ্ট্রেট সারোয়ার আলমের পেইজের এডমিন।আমার পেইজটি হ্যাক হয়েছে।তাই আমি মামলা করতে এসেছি।তখন বিচারক তাকে বলেন, আপনি কি সারোয়ার আলম। তিনি উত্তরে বলেন, না আমি সারোয়ার আলম না। তখন বিচারক বলেন, আপনি তো ম্যাজিষ্ট্রেট সারোয়ার আলম না। তাহলে আপনি কেন তার নামে পেইজ খুলছেন। এখন তো আপনার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। আপনিই তো আপরাধ করেছেন আরেকজনের নামে পেইজ খুলে। তখন বিচারক পুলিশকে নির্দেশ দেন তাকে (আইয়ুব) আদালতের কাঠগড়ায় আটকে রাখতে। দুই ঘন্টা পর আইয়ুব আলী ক্ষমা চাওয়ায় আদালতের নির্দেশে তাকে ছেড়ে দেওয়া।

এ বিষয়ে সারোয়ার আলম বলেন, আমার পেইজের আমি এডমিন। আমার নামে পেইজ খুলে চালানো হচ্ছে তা আমি জানিনা। এ বিষয় আমি আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।

আইয়ুব আলী খান সাংবাদিকদের মুঠোফোনে বলেন, আমি ম্যাজিষ্ট্রেট সারোয়ার আলমের পেইজের এডমিন। ম্যাজিষ্ট্রেট সারোয়ার আলম আমাকে এ পেইজের এডমিন করেছিলেন। আমি এ পেইজে বিভিন্ন তথ্য শেয়ার করতাম। এরমধ্যে আমেরিকার নাসা কোম্পানি আমার পেইজটি হ্যাক করে নেন। আমি আজ প্রতিকার চেয়ে ঢাকার সাইবার আদালতে মামলা করতে আসি। মামলা করতে এসে আমি নিজেই বিপদে পড়ে গেছি। আমাকে বিচারক দুই ঘন্টা কাঠগড়ায় দাড় করিয়ে রাখেন। পরে আইনজীবীকে বলেন একে নিয়ে যান এখান থেকে। আমি পরে কোর্ট থেকে চলে আসি।

মামলার আবেদনে বলা হয়, বাদী আয়ুব আলী ‘ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম’ নামে একটি প্রফেশনাল ফেইসবুক পেইজে দুই হাজারের বেশি সদস্য যুক্ত করে সংবাদ ও তথ্য সম্পর্কিত বিভিন্ন বক্তব্য পোষ্ট করে অর্থ উপার্জনের উদ্দেশ্যে দীর্ঘদিন পরিচালনা করে আসছে। পক্ষান্তরে আসামী ষড়যন্ত্রকারী, পরবিত্তলোভী, অর্থ আত্মসাৎকারী, আইন অমান্যকারী ও হ্যাকার প্রকৃতির লোক বা প্রতিষ্ঠান।

২০২১ সালের ১৯ আগস্ট বাদী তাহার বাড়িতে ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম নামের পাবলিক পেইজ গ্রুপের বিভিন্ন পোষ্ট দেখার সময় আসামী ‘সেলেব্রিটি জেন রোড্ডেনবেরী:স্টার ট্রেক’স ব্রিজ এন্ড নাসা’ বাদীর তৈরিকৃত ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম নামের পাবলিক পেইজে যুক্ত হয়। পরে ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম নামের পেইজটি আসামী ‘সেলেব্রিটি জেন রোড্ডেনবেরী:স্টার ট্রেক’স ব্রিজ এন্ড নাসা’ এর নিয়ন্ত্রনে চলে যায়। ফলে বাদী বুঝতে পারেন যে তার তৈরিকৃত ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম নামের পেইজটি আসামী ‘সেলেব্রিটি জেন রোড্ডেনবেরী:স্টার ট্রেক’স ব্রিজ এন্ড নাসা’ নামীয় আইডি কর্তৃক পরিচালিত ব্যক্তি বা প্রতিষ্ঠান দ্বারা হ্যাকড হয়েছে।

যার কারণে বাদীর প্রায় সাত লক্ষ কোটি টাকা আর্থিক ক্ষতি সাধন করেছে বলে দাবি করেন তিনি।

শেয়ার