Top

জ্বালানির সবুজ রূপান্তরে প্রয়োজন সমন্বিত উদ্যোগ: নসরুল হামিদ

০৮ মে, ২০২৪ ১০:০২ অপরাহ্ণ
জ্বালানির সবুজ রূপান্তরে প্রয়োজন সমন্বিত উদ্যোগ: নসরুল হামিদ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জ্বালানির সবুজ রূপান্তর দ্রুত করতে প্রয়োজন সমন্বিত উদ্যোগ ও বিপুল বিনিয়োগ। ইউরোপসহ উন্নত বিশ্ব নবায়নযোগ্য জ্বালানির দিকে যাচ্ছে। আমাদেরও নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার বাড়াতে হবে।

বুধবার (৮ মে) ঢাকার একটি হোটেলে সুইডেন দূতাবাস, সুইডিশ এনার্জি এজেন্সি ও সুইডেন-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের যৌথ উদ্যোগে আয়োজিত ‘আরএমজি সেক্টরে নবায়নযোগ্য জ্বালানিতে সুইডেন-বাংলাদেশ অংশীদারত্বের বিষয়ে পলিসি সংলাপ-২০২৪’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, পরিবর্তনশীল বিশ্বে সমন্বয় করে আমরাও নবায়নযোগ্য জ্বালানির প্রসারে ও নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে কাজ করছি। নেট মিটারিং সিস্টেম, রুফটপ সোলার, জলবিদ্যুৎ আমদানি, বিদ্যুৎ সাশ্রয়ী যন্ত্রপাতির ব্যবহার বৃদ্ধির মাধ্যমে ব্যবসায় পরিষ্কার বিদ্যুৎ দেওয়ার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

তিনি বলেন, পোশাক শিল্পসহ অন্যান্য কারখানায় নবায়নযোগ্য জ্বালানি থেকে উৎপাদিত বিদ্যুৎ দিতে বিদ্যুৎ বিভাগ এরই মধ্যে একটি ‘কর্পোরেট পাওয়ার পারচেজ এগ্রিমেন্ট (সিপিপিএ)’ কাঠামো তৈরি করেছে। শিগগিরই সিপিপিএ’র সঙ্গে কয়েকটি কারখানার পাইলট করার পরিকল্পনা রয়েছে। সিপিপিএ নবায়নযোগ্য জ্বালানি থেকে উৎপাদিত বিদ্যুৎ সার্বক্ষণিক ব্যবহার করার বিষয়টি বিবেচনা করছে। এর জন্য উচ্চ ক্ষমতার স্টোরেজ প্রয়োজন। অবশ্যই, স্টোরেজ এর জন্য বিদ্যুৎ বাবদ খরচ বাড়বে ও স্মার্ট গ্রিডে যেতে হবে। এই অতিরিক্ত খরচ ও প্রযুক্তি ব্যয় নিয়েও পলিসি থাকা উচিৎ।

প্রতিমন্ত্রী আরও বলেন, টেকসই উন্নয়ন ইউরোপীয় এজেন্ডা বা গ্লোবাল এজেন্ডা নয়, প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে হলে আমাদেরকেও টেকসই উন্নয়ন ও সবুজ রূপান্তর এর সাথেই থাকতে হবে। ভিয়েতনাম বা শ্রীলঙ্কা যেমন দক্ষতা, স্বয়ংক্রিয়তা, ব্যবসায়িক পরিবেশের উপর ফোকাস করছে ব্যবসা করছে, টিকে থাকতে হলে আমদেরকেও আরও দক্ষতার সাথে প্রতিযোগিতা করতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- ডেলিগেশন অব ইউরোপিয়ান ইউনিয়ন ইন বাংলাদেশ-এর প্রধান ও রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি, বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্জ ভন লিন্দে, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান ও এইচঅ্যান্ডএম’এর কান্ট্রি ম্যানেজার জিয়াউর রহমান।

বিএইচ

শেয়ার