Top

করোনা সংক্রমণ এড়াতে লিফট ও সিঁড়ি ব্যবহারে নিয়মাবলী

০৮ জুন, ২০২০ ৮:৩১ পূর্বাহ্ণ
করোনা সংক্রমণ এড়াতে লিফট ও সিঁড়ি ব্যবহারে নিয়মাবলী

করোনাভাইরাসের তাণ্ডবে নাকাল সারাবিশ্ব। বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্ত এবং প্রাণহানি বেড়েই চলেছে। ভাইরাসটি নিয়ন্ত্রণে সারাবিশ্বে চলছে লকডাউন। পাশাপাশি সামাজিক দুরত্ব বজায়সহ নানা ধরনের সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে বিশ্ববাসী। তবে দৈনন্দিন ব্যবহৃত লিফট ও সিঁড়ি ব্যবহারেও রয়েছে করোনা ভাইরাস সংক্রমনের ঝুঁকি।

বিশেষজ্ঞদের মতে, লিফটের বোতাম থেকেও করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কা থাকে। তাঁদের মতে যদি কোনও সংক্রামিত ব্যক্তি তার আঙুল দিয়ে লিফটের বোতাম ‘প্রেস’ করে তাহলে তার শরীরে থাকা ভাইরাস বোতামের গায়ে থেকে যায়। তারপরে যদি কোনও সুস্থ ব্যক্তি সেই বোতাম ’প্রেস’ করেন তাহলে ভাইরাসটি তার শরীরে ঢুকে যায়। এভাবেই লিফট থেকে সংক্রমণ ছড়াতে পারে।

তবে লিফট ও সিঁড়ি ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করলে করোনাভাইরাসে সংক্রমিত হবার সম্ভাবনা কম থাকে। এ সতর্কতাগুলো কী? সেগুলো তুলে ধরা হলো।

লিফট ব্যবহারের ক্ষেত্রে যে সতর্কতা অবলম্বন করবেন-

১) লিফটে ঢোকার আগে অবশ্যই মুখে মাস্ক পরে থাকবেন।

২) লিফটের গায়ে হেলান দিয়ে দাঁড়াবেন না।

৩) লিফটের বোতাম টেপার ক্ষেত্রে টুথপিক, ইয়ারবাড বা টিস্যু পেপার ব্যবহার করুন।

৪) যে জিনিসটি বোতাম টেপার ক্ষেত্রে ব্যবহার করেছেন সেটা যাতে আপনার শরীরের কোনও অংশে না লাগে, সেদিকে খেয়াল রাখুন।

৫) এরপর সেটি ঢাকনাযুক্ত ডাস্টবিনে ফেলে দিন।

৬) তারপর হাত সাবান দিয়ে ভালো করে ধুয়ে নিন অথবা স্যানিটাইজার লাগান।

লিফট ব্যবহারের পাশাপাশি সিঁড়ি ব্যবহারের ক্ষেত্রেও মেনে চলুন কিছু নিয়ম

সিঁড়ি ব্যবহারের ক্ষেত্রে খেয়াল রাখবেন যাতে সিঁড়ির রেলিংগুলি যেন আপনার দ্বারা কোনওভাবে স্পর্শ না হয়। কারণ, অজান্তে কোনও কভিড-১৯ দ্বারা আক্রান্ত ব্যক্তি রেলিং স্পর্শ করে থাকলে তা থেকে আপনিও সংক্রামিত হতে পারেন। ভুলবশত আপনি যদি রেলিং স্পর্শ করেন তবে অন্য কোথাও স্পর্শ না করে তৎক্ষণাৎ সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে নিন।

শেয়ার