Top

ওয়াল স্ট্রিট কেন চীনে প্রসারিত হচ্ছে?

০৬ সেপ্টেম্বর, ২০২০ ৭:২৫ পূর্বাহ্ণ
ওয়াল স্ট্রিট কেন চীনে প্রসারিত হচ্ছে?

টেক ইন্ড্রাস্ট্রি নিয়ে মার্কিন-চীন সম্পর্কের ফাঁটল বাড়ছেই। প্রশ্ন উঠেছে, আঙ্কেল স্যাম (মার্কিন প্রেসিডেন্ট) কি পশ্চিমে জনপ্রিয় চীনা অ্যাপ টিকটকের মালিকানা আমেরিকানের কাছে বিক্রিতে বাধ্য করতে পারবেন? নিষেধাজ্ঞা নিয়েও কি টিকে থাকতে পারবে হুয়াওয়ে? অ্যাপল কি তার সরবরাহ ব্যবস্থা চীন থেকে সরিয়ে নেবে?

সুপারপাওয়াদের যুক্ততায়— বিচ্ছেদ নয়— এখন পর্যন্ত বিশ্ব অর্থনীতির একটা গুরুত্বপূর্ণ অংশ হলো অর্থায়ন। ব্ল্যাক রক নামে একটি অ্যাসেট ম্যানেজার জায়ান্ট চীনা অর্থায়নে ব্যবসা প্রতিষ্ঠার অনুমোদন পেয়েছে। ভ্যানগার্ড নামে তাদের প্রতিদ্বন্দ্বী কোম্পানি নিজেদের এশিয়ান সদর দফতর স্থানান্তরিত করেছে সাংহাইয়ে।

নিজেদের চীনা মানি ম্যানেজমেন্ট ভেঞ্চারের নিয়ন্ত্রণ ক্রয়ে শত কোটি ডলার ব্যয় করছে জেপি মর্গান। গত বছর বিদেশী অর্থায়ন ব্যবস্থাপকরা চীনের মূল ভূখণ্ডে শেয়ার ও বন্ডের মাধ্যমে নিয়েছে প্রায় দুই হাজার কোটি ডলার। স্বল্পমেয়াদী লোভ ছাড়াও, চীনের প্রতি এ আগ্রহে প্রশ্ন তৈরি হয়েছে যে ওয়াল স্ট্রিট কি পাশ্চাত্যে সরছে?

পশ্চিমা এবং বিশেষত আমেরিকান পুঁজি বাজারগুলো এখনও বেশিরভাগ পদক্ষেপের ক্ষেত্রে সর্বোচ্চ রাজত্ব করে। অর্থায়ন সংক্রান্ত ঘটনাগুলো প্রায়শই শিকাগোতে লেনদেন হয়; লন্ডনে হয় মুদ্রা। লিগ টেবিলগুরোতে সম্পদ ব্যবস্থাপনা এবং বিনিয়োগ ব্যাংকিংয়ের ক্ষেত্রেও প্রাধান্য বিস্তার করে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো।

উদাহরণস্বরূপ, চীনা সংস্থাগুলোকে নিউইয়র্ক থেকে তাদের শেয়ারগুরো বাদ দিতে চাপ দিয়ে আমেরিকার ‘পূর্ব সত্ত্বাকে’ ফিরিয়ে আনার চেষ্টা করেছে হোয়াইট হাউস। তবে বাণিজ্য যুদ্ধের ফলে চীনের প্রভাব তৈরির যে বিষয়টি সবচেয়ে বেশি নজর কেড়েছে সবার সেটি হলো অর্থায়ন। এখানে পেশী শক্তির প্রভাব বেড়েছে বেইজিংয়ের।

হংকংয়ের পুঁজিবাজারে ব্যাপক বেড়েছে প্রথামিক গণ প্রস্তাবের সংখ্যা। এটা এমন কিছু কোম্পানি করছে যারা প্রায়শই নিউইয়র্কে বিকল্প অর্থায়নের উৎস হিসেবে বিবেচিত। এ ছাড়া শিগগিরই বাজারে তালিকাভূক্ত হবে আলিবাবার সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপ— যা এ পর্যন্ত বিশ্বের সর্বোচ্চ প্রাথমিক গণপ্রস্তাবের রেকর্ড গড়বে।

এটা হওয়ার পরপরই ওয়াল স্ট্রিটের কোম্পানিগুলো এবং অন্যান্য বিদেশি বিনিয়োগকারীরা চীনের মূল ভূখণ্ডে শুরু করে দেবে অবাক করা ভিড়। স্বল্প পরিমাণ সাফল্য নিয়ে গত ৩০ বছর ধরে দরজায় কড়া নাড়ছে তারা। চীন এবার আর ফিরিয়ে দেবে না। তারা বিদেশি বিনিয়োগকারীদের স্বাগত জানাবে বলেই ধারণা করা হচ্ছে।

বর্তমানে চীনে তহবিল উদ্বৃত্ত অনেক কমে গেছে, এমনকি ঘাটতিও দেখা দিয়েছে বলেও ধারণা। ফলে সেখানে এখন বিদেশি মূলধনের প্রয়োজন। চীনে প্রবেশাধিকারের সুযোগও বেড়েছে। চীনে নিজেদের কার্যক্রম নিয়ন্ত্রণে পশ্চিমা কোম্পানিগুলোকে অনুমোদন দিচ্ছে চীন। ফলে চীনে সিকিউরিটি কেনা-বেচাও হয়েছে সহজ।

তবে এর সঙ্গে ঝুঁকিও আছে কিছু। যেমন স্থানীয় ব্যাংক আর ব্যবসায়ীদের সুরক্ষায় চীন হয়তো কিছু নীতি আরোপ করবে। এ ছাড়া দুর্নীতিও আছে অনেক। চীনা ক্ষমতাসীনদের চাকরি দেয়ার কারণে ২০১৬ সালে জেপি মর্গানকে জরিমানা করেছিল মার্কিন নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। এ ছাড়া বাড়তে পারে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ।

মার্কিন টেক কোম্পনিগুলোর তেমন কোনো ক্ষতিও হয়তো হবে না। কারণ তারা ইতোমধ্যে চীনের ওপর মারাত্মকভাবে নির্ভরশীল। যেমন অ্যাপল তার বেশিরভাগ ডিভাইস অ্যাসম্বেল করে সেখানে। বিপরীত দিক থেকে ওয়াল স্ট্রিটের শীর্ষ পাঁচ ব্যাংকের মোট সম্পদের ১ দশমিক ৬ শতাংশ রয়েছে চীন এবং হংকংয়ে।

একটি তিক্ত বাণিজ্য যুদ্ধের সময়ও ওয়াল স্ট্রিটের কোম্পানিগুলোকে আকৃষ্ট করতে চীনের এই ক্ষমতা এটাই দেখাচ্ছে যে, তাদের মূলধন বাজার বিস্তৃত হচ্ছে। তবে আর্থিক খাতে পরাশক্তি হওয়ার জন্য নিজস্ব বৈশ্বিক অর্থ আদান-প্রদান অবকাঠামো তৈরি করা এবং ইউয়ানকে আরও অবাধে বিনিময়যোগ্য করে তোলা দরকার চীনের।

শীর্ষস্থানীয় চীনা কোম্পানিগুলোর বিদেশে বিনিয়োগ খুব অল্প (আলিবাবার মোট রাজস্বের মাত্র ৫ শতাংশ) এবং চীনের বেশিরভাগ বাণিজ্য হয় ডলারে। কোনোভাবে মার্কিন নিষেধাজ্ঞা আসলেই যা হয়ে ওঠে ঝুঁকিপূর্ণ।

যুক্তরাষ্ট্রের বৈশ্বিক আর্থিক নেটওয়ার্কের মতো বিকল্প একটি নেটওয়ার্ক তৈরি করা একটি বিশাল কাজ, যা বছরের পর বছর সময় লাগবে এবং চীনের নিয়ন্ত্রণ-আচ্ছন্ন কর্মকর্তাদের আরও আরও খোলামেলা করার প্রয়োজন পড়বে। তবুও, বাণিজ্য যুদ্ধ চীনকে পরবর্তী পদক্ষেপ গ্রহণে বড় একটা উৎসাহ প্রদান করেছে।

শেয়ার