Top

চীনের জিনজিয়াংয়ের সঙ্গে রফতানি বন্ধ করছে যুক্তরাষ্ট্র

১০ সেপ্টেম্বর, ২০২০ ৭:৪২ পূর্বাহ্ণ
চীনের জিনজিয়াংয়ের সঙ্গে রফতানি বন্ধ করছে যুক্তরাষ্ট্র

জিনজিয়াং প্রদেশ থেকে বিভিন্ন পণ্য বিশ্বের বিভিন্ন দেশে রফতানি করে থাকে চীন। যুক্তরাষ্ট্রেও অনেক পণ্য রফতানি করা হয়। কিন্তু সম্প্রতি যুক্তরাষ্ট্র জানিয়েছে জিনজিয়াং প্রদেশের সঙ্গে গুরুত্বপূর্ণ পণ্যের রফতানি বন্ধ করে দেবে তারা।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের জিনজিয়াং প্রদেশে জোরপূর্বক শ্রমিকদের দিয়ে বিভিন্ন পণ্য উৎপাদনের কাজ করানোর অভিযোগ এনে ওই প্রদেশের সঙ্গে রফতানি বন্ধ করে দিচ্ছে যুক্তরাষ্ট্র।

নিষেধাজ্ঞার আওতায় থাকা গুরুত্বপূর্ণ পণ্যগুলো হচ্ছে সুতা এবং টমেটোর তৈরি বিভিন্ন জিনিস। মূলত জিনজিয়াং থেকে এসব পণ্যই চীন বিভিন্ন দেশে রফতানি করে প্রচুর আয় করে থাকে।

অনেকদিন ধরেই জিনজিয়াং প্রদেশে উইঘুরদের প্রতি চীনের দমন-পীড়নের ঘটনায় নানাভাবে চাপ দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এর আগে জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর মুসলিমদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে চীনের বেশ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

জিনজিয়াং প্রদেশের সংখ্যালঘু উইঘুর মুসলিম এবং অন্যান্যদের বন্দিশিবিরে আটকে রাখার অভিযোগ রয়েছে চীনের বিরুদ্ধে। যদিও চীন বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছে।

জাতিসংঘের বিশেষজ্ঞ এবং কর্মকর্তারা বলেছেন, জিনজিয়াংয়ের বন্দি শিবিরে অন্তত ১০ লাখ জাতিগত উইঘুর ও অন্যান্য মুসলিমদের আটকে রেখেছে চীন। তবে চীনের দাবি জিনজিয়াংয়ের প্রশিক্ষণ কেন্দ্রে সন্ত্রাসবাদ ও চরমপন্থা দূর করতে উইঘুরদের প্রশিক্ষণ দেয়া হয়ে থাকে।

এর আগে, চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির জিনজিয়াং শাখার কর্মকর্তাসহ জ্যেষ্ঠ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র। এতে যুক্তরাষ্ট্রে তাদের সম্পত্তি বাজেয়াপ্ত, ভ্রমণ নিষিদ্ধ এবং মার্কিনিদের সঙ্গে তাদের ব্যবসায় নিষেধাজ্ঞা দেয়া হয়।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের দাবি, জিনজিয়াংয়ে নিজেদের স্বার্থে শ্রমিকদের দিয়ে জোরপূর্বক কাজ করাচ্ছে চীন। বিশ্বের বৃহত্তম এবং চীনের তুলা, সুতা ও টেক্সটাইল শিল্পের কেন্দ্রস্থল জিনজিয়াং। দেশটির ৮৪ শতাংশ তুলা সরবরাহ হয় এ অঞ্চল থেকে।

সেখানে উৎপাদিত তুলার চাহিদাও প্রচুর। এই তুলার তন্তুগুলো অন্য জাতের তুলনায় বেশি সাদা এবং মজবুত। ফলে কাপড় তৈরির ক্ষেত্রে সবারই প্রথম পছন্দ বলা যায় জিনজিয়াংয়ের তুলা। চীনের সর্বাধুনিক পোশাক নির্মাতাদের অধীনে বেশ কয়েকটি স্পিনিং মিল রয়েছে সেখানে, এর সঙ্গে আবার পশ্চিমা ব্র্যান্ডগুলোরও চুক্তি রয়েছে।

চলতি বছরের শুরুতে মার্কিন আনপ্রণেতারা অভিযোগ করেছিল যে, জিনজিয়াংয়ে যেসব পণ্য তৈরি হয় তার সবগুলোই জোরপূর্বক শ্রমের বিনিময়ে। চীনকে এ বিষয়ে সনদ দেখানোর দাবি জানায় তারা যে, ওই এলাকায় আসলেই শ্রমিকদের জোরপূর্বক কাজ করানো হচ্ছে না।

শেয়ার