Top

পুনরুদ্ধারের পথেই আছে অর্থনীতি-

১৭ ফেব্রুয়ারি, ২০২১ ১২:০৩ অপরাহ্ণ
পুনরুদ্ধারের পথেই আছে অর্থনীতি-

করোনাভাইরাসের কারণে ব্যাপক ক্ষতির মুখে পড়া অর্থনৈতিক কর্মকাণ্ড আবার স্বাভাবিক হয়ে আসছে। ব্যবসায়ী ও উদ্যোক্তাদের মধ্যে আত্মবিশ্বাসও বাড়ছে। ৭১ শতাংশ ব্যবসা প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিরা মনে করেন, মহামারির প্রভাব কাটিয়ে দেশের অর্থনীতি পুনরুদ্ধারের সঠিক পথেই রয়েছে।

এর বিপরীত মতামতও উঠে এসেছে ওই গবেষণায়। ২৯ শতাংশ প্রতিষ্ঠান মনে করে, বিপুল এ ক্ষতি কাটাতে আরও অনেক পথ পাড়ি দিতে হবে।

বেসরকারি গবেষণা সংস্থা সাউথ এশিয়ান ইকোনমিক মডেলিং (সানেম) ও এশিয়া ফাউন্ডেশনের যৌথ এক গবেষণা জরিপে এমন চিত্র উঠে এসেছে। করোনার প্রভাব কাটিয়ে আগের অবস্থায় ফিরে যেতে সব খাতে আরও প্রণোদনা দেওয়ার সুপারিশ করা হয়েছে এ জরিপের প্রতিবেদনে। নতুন প্রণোদনায় ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে অগ্রাধিকার দেওয়ার কথা বলা হয়েছে।

এক ওয়েবিনারে মঙ্গলবার জরিপের ফলাফল তুলে ধরা হয়। ৫০২ শিল্প ও সেবা প্রতিষ্ঠানের ওপর এ জরিপ চালানো হয়। ৫ থেকে ২১ জানুয়ারির মধ্যে প্রতিষ্ঠানগুলোর শীর্ষ নির্বাহীদের মধ্যে প্রশ্নোত্তরের ভিত্তিতে জরিপটি পরিচালনা করা হয়। করোনাকালীন অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত সময়কে বিবেচনায় নেওয়া হয়েছে।

জরিপে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে শিল্প খাতের ২৫২টি ও সেবা খাতের ২৫০টি। ৩৬ জেলা থেকে এসব প্রতিষ্ঠান নির্বাচন করা হয়। এর মধ্যে অবশ্য ৩৯ শতাংশ প্রতিষ্ঠান ঢাকা অঞ্চলের। কেননা, এখানে অর্থনৈতিক কর্মকাণ্ড সবচেয়ে বেশি হয়। মুনাফা, বিনিয়োগ, কর্মসংস্থান, মজুরি, ব্যবসার ব্যয়, রপ্তানি কিংবা বেচাকেনা- এমন ছয় বিষয়ে প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের মনোভাব জানার চেষ্টা করা হয়েছে।

সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান গবেষণা পরিচালনায় নেতৃত্ব দেন। প্রতিবেদনের বিভিন্ন দিক তুলে ধরে তিনি বলেন, আগামী দিনগুলোতে উদ্যোক্তাদের আত্মবিশ্বাস বোঝার পাশাপাশি বতর্মান অবস্থা ও সাম্প্রতিক মাসগুলোর পরিস্থিতি বোঝার চেষ্টা করা হয়েছে গবেষণার মাধ্যমে।

গবেষণা প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ৭১ শতাংশ প্রতিষ্ঠানের শীর্ষ নির্বাহীরা অর্থনীতি পুনরুদ্ধারে বেশ আশাবাদী। তাদের মধ্যে ১৬ শতাংশ মনে করেন বেশ ভালোভাবেই শতভাগ পুনরুদ্ধারের পথে হাঁটছে দেশ। ৪০ শতাংশের মতে অগ্রগতি মোটামুটি সন্তোষজনক। অগ্রগতি আছে, তবে তা কিছুটা ধীরে চলছে বলে মনে করে ১৫ শতাংশ প্রতিষ্ঠান।

বাকিরা মনে করে পুনরুদ্ধার প্রক্রিয়া এগোচ্ছে না। এতে আরও দেখা যায়, ১৬ শতাংশ উদ্যোক্তা মনে করেন, শক্তিশালী অর্থনৈতিক পুনরুদ্ধারের কারণে আত্মবিশ্বাস বাড়ছে, যা চার মাস আগেও ৪ শতাংশ ছিল। ১৫ শতাংশ উদ্যোক্তার পুনরুদ্ধারের দুশ্চিন্তা কমেছে। গত অক্টোবরেও এ হার ছিল ২৬ শতাংশ।

প্রতিবেদনে আরও দেখা যায়, সার্বিকভাবে গত বছরের জুলাই-সেপ্টেম্বর সময়ের তুলনায় পরবর্তী তিন মাস অক্টোবর-ডিসেম্বরে পরিস্থিতির খুব বেশি উন্নতি নেই। তবে ওষুধ, বস্ত্র ও আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলো দ্রুত সংকটময় পরিস্থিতি কাটিয়ে উঠছে। অন্যদিকে তৈরি পোশাক, চামড়া ও চামড়াজাত পণ্য, প্রক্রিয়াজাত খাদ্য, পরিবহন, হালকা প্রকৌশল খাতগুলোর পুনরুদ্ধার সন্তোষজনক নয়। আবার মুনাফা, কর্মসংস্থান ও মজুরির ক্ষেত্রে আগের প্রান্তিকের তুলনায় অবস্থা কিছুটা ভালো হয়েছে। যদিও ব্যবসার খরচ আগের তুলনায় বাড়ছে।

এ প্রতিবেদন প্রকাশ উপলক্ষে আলোচনা সভায় বিজিএমইএ সহসভাপতি আরশাদ জামাল দীপু বলেন, সরকারি প্রণোদনা না পেলে শ্রমিকদের মজুরি নিয়ে সংকটে পড়তে হতো উদ্যোক্তাদের। তবে পোশাক খাতের প্রধান ব্যয় কাঁচামাল আমদানিতে মোট ব্যয়ের ৭৮ শতাংশ যায় এ খাতে। এ ক্ষেত্রে কোনো সহযোগিতা পাওয়া যায়নি।

বিজনেস ইনেশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) চেয়ারপারসন আবুল কাশেম খান বলেন, শুল্ক্ক কাঠামো বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের সবচেয়ে বড় বাধা। শুল্ক্ক হার এবং জটিল প্রক্রিয়া কোনোটিই শিল্পের জন্য সহায়ক নয়। দীর্ঘদিন ধরে এ অবস্থার সংস্কার দাবি করা হলেও ফল হচ্ছে না। তিনি বলেন, সরকারের প্রণোদনা প্যাকেজ থেকে ঋণ পাচ্ছে না ছোট প্রতিষ্ঠানগুলো।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহীম বলেন, ব্যবসায় এখন মুনাফা কমছে। বিভিন্ন খাতে ব্যয় বৃদ্ধির কারণে এমনটি হচ্ছে। এটা এখন উদ্যোক্তাদের জন্য উদ্বেগের। এর প্রভাব পড়ছে নতুন বিনিয়োগে।

শেয়ার