Top

বাংলাদেশ থেকে আরও বাণিজ্য বাড়াতে চায় স্পেন

১৩ ডিসেম্বর, ২০২০ ৮:০৫ অপরাহ্ণ
বাংলাদেশ থেকে আরও বাণিজ্য বাড়াতে চায় স্পেন
বাণিজ্য প্রতিদিন ডেস্ক :

বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক জোরদার করতে বাণিজ্য আরও বাড়াতে চায় বাড়াতে চায় স্পেন। ঢাকা থেকে আরও বেশি করে পোশাক পণ্য নেয়ার আগ্রহ প্রকাশ করেছে ইউরোপের দেশটি।

রোববার (১৩ ডিসেম্বর) সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সীর সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় এ আগ্রহের কথা জানান বাংলাদেশে স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি অ্যাসিস বেনিটেজ সালাস।

বাণিজ্যিক দিক থেকেও বাংলাদেশকে স্পেন বেশ গুরুত্ব দিয়ে থাকে বলে জানান স্পেনের রাষ্ট্রদূত। বাংলাদেশের অগ্রগতির প্রশংসাও করেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে কৃষি প্রক্রিয়াকরণ শিল্পে বিনিয়োগের বিপুল সম্ভাবনা রয়েছে। স্পেনের বিনিয়োগকারীরা এ খাতে বিনিয়োগ করলে লাভবান হবে।

প্রস্তাবটি পরীক্ষা করে দেখা হবে জানিয়ে স্পেনের রাষ্ট্রদূত বলেন, স্টিল ব্রিজ, রেলওয়েসহ বেশ কিছু খাতে স্পেনের প্রতিষ্ঠান যৌথভাবে বাংলাদেশে কাজ করছে এবং কারিগরি সহযোগিতা দিয়ে যাচ্ছে।

উভয় দেশের ব্যবসায়ীরা সফর বিনিময় করলে বাণিজ্য ও বিনিয়োগ বাড়বে বলে আশা প্রকাশ করেন বেনিটেজ সালাস।

বাংলাদেশ অচিরেই স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বেরিয়ে যাচ্ছে এ খবরে স্পেন খুশি বলে জানান রাষ্ট্রদূত। এলডিসি থেকে উত্তরণের পরও বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন তিনি।

বৈঠকে বাংলাদেশের সম্ভাবনার কথা তুলে ধরে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘বিদেশি বিনিয়োগকে আকর্ষণ করতে সব ধরনের সুযোগ সুবিধা নিশ্চিত করেছে বর্তমান সরকার। আইন-কানুন সহজ করেছে। বিনিয়োগের ক্ষেত্রে সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে।’

বাণিজ্যমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। ইতোমধ্যে চীন, কোরিয়া, জাপান, ভারতসহ বিভিন্ন দেশ বিনিয়োগের জন্য এগিয়ে এসেছে।

বাংলাদেশে পর্যাপ্ত দক্ষ যুব জনশক্তি রয়েছে। সবদিক বিবেচনায় বাংলাদেশ এখন বিনিয়োগের চমৎকার স্থান। এ সুযোগ কাজে লাগানোর জন্য স্পেন রাষ্ট্রদূতকে আহ্বান জানান মন্ত্রী।

বাংলাদেশের চতুর্থ বৃহৎ রফতানির বাজার স্পেন উল্লেখ করে টিপু মুন্সী বলেন, ‘স্পেনের সঙ্গে বাণিজ্য বৃদ্ধির যথেষ্ঠ সম্ভাবনা রয়েছে। উভয় দেশের ব্যবসায়ীদের সফর বিনিময়ের মাধ্যমে এ বাণিজ্য বৃদ্ধি করা সম্ভব।’

আগামী ২০২৪ সালে এলডিসি থেকে বেরিয়ে উন্নয়নশীল দেশের কাতারে যুক্ত হবে বাংলাদেশ। ফলে বিশ্ব বাণিজ্যে এখন যেসব সুযোগ সুবিধা পাওয়া যাচ্ছে, অবস্থার পরিবর্তন হলে তখন অনেক কিছু বাতিল হয়ে যাবে।

এতে বাংলাদেশের ওপর চাপ আসতে পারে। তা সামালাতে স্পেনের কাছ থেকে চলমান জিএসপি সুবিধা অব্যাহত রাখার প্রত্যাশা করেন টিপু মুন্সী।

রোহিঙ্গাদের প্রসঙ্গে বাণিজ্য মন্ত্রী বলেন, একান্তই মানবিক কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দিয়েছেন। রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠানোর বিষয়ে স্পেনের আন্তরিক সহযোগিতা কামনা করেন তিনি।

২০১৮-২০১৯ অর্থ বছরে বাংলাদেশ স্পেনে ২৫৫ কোটি ডলারের পণ্য রফতানি করেছে। একই সময়ে আমদানি করেছে ১৮ কোটি ডলারের পণ্য।

স্পেন দূত ও টিপু মুন্সীর বৈঠকের সময় উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব (রফতানি) আব্দুর রহিম।

বাণিজ্য প্রতিদিন/এমআর

শেয়ার