Top

চৈত্রের দাপট নেই পঞ্চগড়ে চৈত্রেও পৌষের আমেজ

০২ এপ্রিল, ২০২২ ৪:২৫ অপরাহ্ণ
চৈত্রের দাপট নেই পঞ্চগড়ে চৈত্রেও পৌষের আমেজ
সাজ্জাদুর রহমান সাজ্জাদ, পঞ্চগড় :

এখন তীব্র তাপদাহে জনজীন অতিষ্ঠ হওয়ার সময়। কিন্তু চৈত্রের মাঝামাঝি সময় পেরিয়ে গেলেও পঞ্চগড়ে ব্যতিক্রমী আবহাওয়া বিরাজ করছে। গত তিন দিন ধরে এখানে চৈত্র মাসের দাপট দেখা যাচ্ছে না। দিনের বেলা মাঝে মধ্যে সূর্য্য উকি মারলেও অধিকাংশ সময় আকাশ মেঘাচ্ছন্ন থাকছে।

পাশাপাশি বয়ে যাচ্ছে শীতল হাওয়া। শেষ বিকেলে পর শীতল হাওয়ার কারণে তুলে রাখা গরম কাপড় পড়ে বের হতে হচ্ছে। বৃষ্টি হওয়ার শঙ্কায় অনেকেই দ্রুত বাসায় ফিরে যাচ্ছে। ফলে রাতের পর ফাঁকা হয়ে যাচ্ছে শহর। লঘু চাপের প্রভাবে আবহাওয়ার এমন অবস্থা বলে মনে করছেন তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র।

শনিবার তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২২ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস আর সবোর্চ্চ তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রী সেলসিয়াস। গতকাল শুক্রবার সর্বনিম্ন ২১ দশমিক ৮ ডিগ্রী সবোর্চ্চ ২৮ ডিগ্রী সেলসিয়াস এবং বৃহস্পতিবার সর্বনিম্ন ২১ দশমিক ৯ ডিগ্রী এবং সবোর্চ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৭ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস।

জেলা শহরের মসজিদপাড়া এলাকার নুর আলম জানান, চৈত্র মাসেও গত দুদিন ধরে সকালে শীতের সময়ের মত কুয়াশা দেখা যাচ্ছে। শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। সকালে ভালোই ঠান্ডা লাগছে। যেন চৈত্র মাসে পৌষের আমেজ।

জেলা শহরের ডোকরোপাড়া এলাকার আনোয়ার হোসেন জানান, চৈত্র মাস পড়লেও চৈত্রের দাপট নেই। দিনের বেলা সাময়িক ফ্যান চালালেও রাতের বেলা ফ্যান বন্ধ রাখতে হচ্ছে। কম্বল চাদর গাঁয়ে জড়াতে হচ্ছে।

বোদা প্রেসক্লাবের সভাপতি নজরুল ইসলাম জানান, গত দুতিন দিন ধরে ঠান্ডা বাতাস প্রবাহিত হচ্ছে। সন্ধ্যার পর গরম কাপড় না পড়লে মোটরসাইকেল চালানো যাচ্ছে না। তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ জানিয়েছেন, পশ্চিমা লঘুচাপের কারণে দিনের বেলা শীতল বাতাস প্রবাহিত হচ্ছে এবং আকাশ মেঘাচ্ছন্ন থাকছে। বৃষ্টি ও বজ্যসহ বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। বৃষ্টি হলে দুয়েকদিনের মধ্যে তাপমাত্রা স্বাভাব্কি হয়ে যাবে।

পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা. কাওছার আহমেদ জানান, চৈত্র মাসে আবহাওয়া শীতল থাকায় আমাদের এখানে সদ্দি, কাশি ও ডায়রিয়ার কোন প্রাদুর্ভাব নেই। এখানে রোগীরও কোন চাপ নেই। সিজন পরিবর্তন হওয়ার পর যেমন সদ্দি, কাশি ও ডায়রিয়া দেখা দেয়। সুন্দর আবহাওয়ার কারণে আমাদের এখানে সহনীয় পর্যায়ে রয়েছে। দেশের অন্য এলাকার তুলনায় আমাদের এখানে সব পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

পঞ্চগড় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. শামীম জানান, বর্তমান যে আবহাওয়া বিরাজ করছে তা গম মাড়াইয়ের ক্ষেত্রে কিছুটা অসুবিধা হলেও অন্য ফল ফসলের তেমন কোন ক্ষতি হওয়ার আশঙ্কা নেই।

শেয়ার