Top

রমজানের অজুহাতে পণ্যের দাম বৃদ্ধির অভিযোগ

০৪ এপ্রিল, ২০২২ ৪:২৩ অপরাহ্ণ
রমজানের অজুহাতে পণ্যের দাম বৃদ্ধির অভিযোগ
দিদারুল আলম, চট্টগ্রাম :

রমজান মাস আসলেই দেশের বাজারে বাড়তে শুরু করেছে নিত্যপণ্যের দাম। এর ব্যতিক্রম হয়নি এবারও। এক সপ্তাহের ব্যবধানে চট্টগ্রামের কাঁচাবাজারে লেবু, পুদিনা ও ধনেপাতার দাম বেশ বেড়েছে। অন্য সবজির দামও বাড়তির দিকে। রমজানের প্রথম দিন বাজারে এসে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত অনেক ক্রেতাকে দাম নিয়ে ক্ষোভ জানাতে দেখা গেছে। রমজানের রোজার দিন ক্রেতাদের জন্য অভিশাপ আর বিক্রেতাদের জন্য আর্শিবাদ হয়ে দাঁড়ায়।

‘রমজানে সারা বিশ্বে পণ্যের দাম কমে আর এ দেশে তার উল্টো। ব্যবসায়ীরা ভোক্তাদের সঙ্গে রীতিমতো জুলুম করছে। এরা সৃষ্টিকর্তার কাছে কী জবাব দেবে?’ বাজারে এসে পণ্যের দাম নিয়ে এভাবে নিজের ক্ষোভ জানান চট্টগ্রাম নগরীর আসকার দিঘি এলাকার রহমান।

চট্টগ্রাম নগরীর চৌমুহনী বাজারের সামনেই সোমবার সকালে কাঁচা মরিচ বিক্রি করছিলেন পঞ্চাশোর্ধ্ব নুর হোসেন। প্রতি কেজি মরিচের দাম জানান ৮০ টাকা। তবে গত সপ্তাহেই বিক্রি করেছেন ৫০ টাকায়। নুর হোসেন বলেন, ‘রমজান আসলেই মরিচের দাম বাড়া নিয়ম হয়ে গেছে। আমরা আড়ত থেকে কিনে আনি। তাই দামের ওঠানামা আমাদের হাতে নেই।’

নগরীর রিয়াজউদ্দিন বাজারে গিয়ে দেখা যায় ১৬০ টাকা কেজিতে ধনেপাতা বিক্রি হচ্ছে। গত সপ্তাহেই প্রতি কেজি ধনেপাতার দাম ছিল ৬০ টাকা। এক সপ্তাহের ব্যবধানে দ্বিগুণের চেয়ে বেশি দামে বিক্রির বিষয়ে বিক্রেতা নূর আহমেদ বলেন, ‘রোজায় ইফতার তৈরিতে সালাদের অন্যতম আইটেম ধনেপাতা। চাহিদা বেড়ে যাওয়ায় দামও বাড়তি।’

রিয়াজউদ্দিন বাজারে প্রতি ডজন এলাচি লেবুর দাম ১৮০ টাকা এবং কাগজি লেবু ১২০ টাকা। গত সপ্তাহে এলাচির লেবুর দাম ২০ টাকা কম ছিল। লেবু বিক্রেতা সাদ্দাম হোসেন বলেন, ‘এখন লেবুর মৌসুম না। তাই দাম বাড়তি। বৃষ্টি শুরু হলে লেবুর দাম ডজন প্রতি ৩০ থেকে ৪০ টাকা কমে যাবে।’ আরেক লেবু বিক্রেতা আবু বক্কর জানান, রমজান ও গরম একসঙ্গে হওয়ায় লেবুর চাহিদা বেশি। তাই স্বাভাবিকভাবেই দাম বেড়েছে।

এদিক, পুদিনা পাতা বিক্রি হচ্ছে গত সপ্তাহের চেয়ে ৪০ টাকা বেশিতে ১৬০ টাকা কেজি দরে। প্রতি কেজি শসা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায় আর দেশি খিরা ৭০ টাকায়। গত সপ্তাহেই শসার দাম ছিল ৪৫ থেকে ৫০ টাকা এবং খিরার দাম ৩৫ থেকে ৪০ টাকা। তবে টম্যাটোর দাম একই আছে। প্রতি কেজি ২০ টাকায় বিক্রি হচ্ছে।

শসা বিক্রেতা মোহাম্মদ রকিব জানান, তিন দিন আগে থেকেই শসা, খিরার দাম বাড়তির দিকে। আড়ত থেকেই বেশি দামে কিনতে হচ্ছে।

রমজান এলে বেগুনের চাহিদা থাকে তুঙ্গে। রোববার শহরের বাজারে প্রতি কেজি বেগুন বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকায়। শুক্রবার বিক্রি হয়েছিল ৪০ থেকে ৬০ টাকায়।

গত সপ্তাহের তুলনায় কেজিতে ১০ টাকা বেড়েছে পোল্ট্রি মুরগির দাম। গত সপ্তাহে কেজিতে ১৫০ থেকে ১৫৫ টাকা দরে বিক্রি হওয়া মুরগি আজ ১৬৫-১৭০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। তবে কাজির দেউড়ী বাজারে ১৭০ থেকে ১৭৫ টাকায় বিক্রি হচ্ছে। কাজির দেউড়ী বাজারের এক মুরগী ব্যবসায়ী বলেন, দুইদিনে মুরগির দাম বেড়েছে। সোনালী মুরগি বিক্রি হচ্ছে ৩২০ টাকায়, আর লাল মুরগি ২২০ টাকা কেজিতে।

এছাড়া চট্টগ্রামের রিয়াজুদ্দিন বাজারে মহিষের মাংস বিক্রি হচ্ছে ৭৫০ টাকা কেজি, আর হাড়সহ মাংস ৬৫০ টাকা কেজি। আর গরুর মাংস বিক্রি হচ্ছে ৭৮০ টাকা কেজিতে। মাংস ব্যবসায়ী বেলাল উদ্দিন বলেন, মাংসের চাহিদা বেড়েছে, কিন্তু বাজারে মহিষ তেমন নেই। সে কারণে দাম কিছুটা বেড়েছে।

রিয়াজউদ্দিন বাজারে বাজার করতে আসা আনোয়ারুল আলম নামে এক ক্রেতা বলেন, কোনো কারণ ছাড়াই প্রায় সব ধরনের পণ্যের দাম বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। বাজারে শসা, বেগুনসহ সব ধরনের পণ্য প্রচুর পরিমাণে থাকলেও দাম বাড়ছে। বাজারে কোনো ধরনের মনিটরিং দেখিনি। রমজানের প্রথম দিকে নিত্য প্রয়োজনীয় সব পণ্যের দাম বাড়বে, এটা মনে হয় অলিখিত নিয়ম হয়ে গেছে।

রমজানে বাজার নিয়ন্ত্রণে প্রশাসন তদারকি জোরদার করেছে জানিয়ে জেলা প্রশাসক মমিনুর রহমান বলেন, ‘রমজান উপলক্ষে ১ এপ্রিল থেকে মনিটরিং টিম মাঠে কাজ করছে। নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে পাঁচটি টিম প্রতিদিন মাঠে থাকবে। তারা পুরো রমজান মাস নগরের বিভিন্ন পাইকারি ও খুচরা বাজার মনিটরিং করবে।’

এদিকে, রমজান মাসে ভোগ্যপণ্যের বাজার তদারকির অংশ হিসেবে চট্টগ্রামের চাক্তাইয়ে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে ভোগ্যপণ্য উৎপাদন করায় হিফস এগ্রো ফুড ইন্ডাস্ট্রিসহ সাত প্রতিষ্ঠানকে ১ লাখ ৩ হাজার টাকা জরিমানা করেছে চসিকের ভ্রাম্যমাণ আদালত।
অপরদিকে মূল্যের তালিকা প্রদর্শন না করা ও বাড়তি দরে পণ্য বিক্রি করায় চার ব্যবসায়ীকে ১৩ হাজার ৫’শ টাকা জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।
রোববার (৩ এপ্রিল) নগরীর চাক্তাই ও কর্নেলহাট এলাকায় পরিচালিত এ অভিযানের নেতৃত্ব দেন চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী।

অপরদিকে, নগরীর সদরঘাট, কোতোয়ালি, ডবলমুরিং, বায়েজিদ, খুলশী, পাঁচলাইশ, আকবর শাহ, পাহাড়তলী ও হালিশহর এলাকায় অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাইমা ইসলাম, হিমাদ্রি খীসা, সুবল চাকমা ও হুসাইন মুহাম্মদ।

নগরীর চাক্তাই এলাকায় অভিযান চালিয়ে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে ভোগ্যপণ্য উৎপাদন করায় চাক্তাইয়ের হিফস এগ্রো ফুড ইন্ডাস্ট্রিকে ১ লাখ টাকা ও মূল্য তালিকা প্রদর্শন না করায় কর্নেলহাট এলাকার ৬ ব্যবসায়ীকে সাড়ে ৩ হাজার টাকা জরিমানা করেছেন চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী বলেন, পবিত্র রমজান উপলক্ষে বাজার মনিটরিংয়ের অংশ হিসেবে অভিযানটি পরিচালনা করি। অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে ভোগ্যপণ্য তৈরি, মূল্য তালিকা প্রদর্শন না করার কারণে সাত ব্যবসায়ীকে মোট ১ লাখ ৩ হাজার টাকা জরিমানা ও সতর্ক করা হয়।

এদিকে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা এবং বাড়তি দরে পণ্য বিক্রি করায় পৃথক অভিযানে চার ব্যবসায়ীকে ১৩ হাজার ৫শ টাকা জরিমানা করা হয়।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট পীযুষ কুমার চৌধুরী বানিজ্য প্রতিদিনকে বলেন, রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম স্বাভাবিক রাখা ও সার্বিক আইন-শৃঙ্খলা রক্ষায় নগরের বিভিন্ন এলাকায় আজ অভিযান পরিচালনা করা হয়েছে। যারা ভুল করেছেন তাদেরকে শাস্তির আওতায় আনা হয়েছে। রোজার মাসে প্রতিদিন সকাল-বিকাল দুই শিফটে আমাদের অভিযান পরিচালিত হবে। সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত তিনজন ও দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দুই জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন।

শেয়ার