Top

গ্যাস সংকট নিরসনে চট্টগ্রাম বন্দরে ভিড়ল এলএনজি

০৯ এপ্রিল, ২০২২ ১:২৩ অপরাহ্ণ
গ্যাস সংকট নিরসনে চট্টগ্রাম বন্দরে ভিড়ল এলএনজি
দিদারুল আলম, চট্টগ্রাম :

বিবিয়ানা গ্যাস ফিল্ডের ছয়টি কূপ থেকে গ্যাস উত্তোলন বন্ধ হয়ে যাওয়ায় ৪৫০ মিলিয়ন ঘনফুট গ্যাসের সংকট সৃষ্টি হয়েছে দেশে। গ্যাস সংকট নিরসনে তরল প্রাকৃতিক গ্যাস বা এলএনজি ভর্তি একটি কার্গো জাহাজ বৃহস্পতিবার (৭ এপ্রিল) চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। কার্গো জাহাজটিতে ২৯৫০ মিলিয়ন ঘনফুট এলএনজি রয়েছে।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো ওমর ফারুক বলেন, বৃহস্পতিবার সকালে এলএনজিবাহী একটি কার্গো জাহাজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছায়। বন্দরে জাহাজ ভেড়ার পর আনুষাঙ্গিক কার্যক্রম ইতিমধ্যে শেষ হয়েছে। এলএনজি গ্যাস সংকট নিরসনে ভূমিকা পালন করবে।

রোববার (৩ এপ্রিল) থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে তীব্র গ্যাস সংকট দেখা দেয়। গ্যাসের অভাবে বাসাবাড়ির চুলা বন্ধ থাকে।

জানা গেছে, বিবিয়ানার ছয়টি গ্যাসকূপের মধ্যে চারটি গ্যাসকূপ উৎপাদনে এসেছে। বাকি থাকা দুটি কূপের একটি বৃহস্পতিবার (৭ এপ্রিল) নাগাদ উৎপাদনে আসার কথা রয়েছে। তবে গ্যাস ফিল্ডে সমস্যা দেখা দেওয়ায় জরুরি মেরামতের জন্য কোনো কোনো এলাকায় গত তিনদিন গ্যাসের স্বল্পচাপের সৃষ্টি হয়েছিলো।

বিবিয়ানা গ্যাস ফিল্ড থেকে দৈনিক ১ হাজার ২শ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হয়। সমস্যা দেখা দেওয়ায় এটি ৮শ মিলিয়ন ঘনফুটের নিচে নেমে এসেছিলো। তাই গ্যাস সরবরাহে সমস্যা তৈরি হয়।

বুধবার (৬ এপ্রিল) গ্যাস সংকট নিরসনে জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ ফেসবুকে স্ট্যাটাস লিখেন। সেখানে তিনি লিখেছেন, বিবিয়ানা গ্যাস ফিল্ডে আকস্মিক সমস্যা দেখা দেওয়ায় প্রথম রমজান থেকে দেশের কিছু কিছু জায়গায় গ্যাসের স্বল্প চাপের সৃষ্টি হয়েছিলো। আমাদের অভিজ্ঞ প্রকৌশলীদের নিরলস পরিশ্রমে আমরা এই সংকট কাটিয়ে উঠতে শুরু করেছি। বিবিয়ানা গ্যাস ফিল্ড থেকে বর্তমানে ১ হাজার ১শ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাচ্ছে। গ্যাস সংকট নিরসনে দ্রুততম সময়ের মধ্যেই এলএনজি কার্গোর ব্যবস্থা করা হয়েছে। ২৯৫০ মিলিয়ন ঘনফুট এলএনজি ভর্তি কার্গো বৃহস্পতিবার সকাল ৭টায় চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাবে।

উল্লেখ্য, দেশে দৈনিক গ্যাসের চাহিদা রয়েছে ৩৭০ কোটি ঘনফুট গ্যাস। আমদানি করা ১শ কোটি ঘনফুট ও দেশীয় ১৮০ কোটি ঘনফুটসহ দেশে গড় সরবরাহ গ্যাসের পরিমাণ দৈনিক ২৮০ কোটি ঘনফুট। এর মধ্যে বিবিয়ানা গ্যাসক্ষেত্র থেকে সরবরাহ করা হয় ১১০ কোটি ঘনফুট; সেই গ্যাসের মধ্যে ৪৫ কোটি ঘনফুট গ্যাস সরবরাহ কমে যায়। আর এতে গ্যাস সংকট দেখা দিয়েছে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে।

শেয়ার