Top

বাংলাদেশে কারখানা খুলতে চায় নকিয়া

২৭ অক্টোবর, ২০২০ ১২:২১ পূর্বাহ্ণ
বাংলাদেশে কারখানা খুলতে চায় নকিয়া

বাংলাদেশে কারখানা স্থাপন করতে আগ্রহী মোবাইল কোম্পানি নকিয়া। জানা গেছে, কারখানা স্থাপনের পরিকল্পনা নিয়ে সরকারের সঙ্গে আলোচনাও চলছে নকিয়ার। এ মুহূর্তে ফ্যাক্টরি সেটআপের জন্য কৌশলগত অবস্থানে রয়েছে কোম্পানিটি।

বাংলাদেশে বর্তমানে ৯টি মোবাইল কারখানায় মোট চাহিদার ৮২ শতাংশ মোবাইল তৈরি হচ্ছে। এরমধ্যে রয়েছে স্যামসাং, সিম্ফনি, ওয়ালটন, ভিভো, অপো, রিয়েলমি, টেকনো, আইটেল, ইনফিনিক্স ফাইভস্টার ইত্যাদি ব্র্যান্ডের ফোন। বাকী ১৮ শতাংশ মোবাইল আমদানি করতে হয়। আমদানি করা ব্র্যান্ডগুলোর মধ্যে রয়েছে শাওমি, হুয়াওয়ে, নকিয়া, অনর, আইফোনসহ ছোটখাটো আরও অনেক ব্র্যান্ড।

এসব ব্র্যান্ডের মধ্যে নকিয়া বাংলাদেশে কারখানা স্থাপন করতে আগ্রহী বলে জানা গেছে। তবে নানা কারণে নিষেধাজ্ঞায় পড়ে বাজার হারিয়েছে হুয়াওয়ে। বাংলাদেশে মোবাইলটির মার্কেট শেয়ার এক শতাংশেরও নিচে নেমে গেছে বলে জানা গেছে।

জানা গেছে, নকিয়া এ দেশে মোবাইল তৈরির কারখানা স্থাপন করতে চায়। এ কারণে এ বছর নকিয়া স্মার্টফোন আমদানি বন্ধ রেখেছে। গত জানুয়ারি মাস থেকে নকিয়ার কোনও স্মার্টফোন আমদানি হয়নি। কারখানা স্থাপনের পরিকল্পনা নিয়ে সরকারের সঙ্গে নেগোসিয়েশন চলছে নকিয়ার। তাই ফ্যাক্টরি সেটআপের জন্য কৌশলগত অবস্থানে রয়েছে নকিয়া।

নকিয়া সূত্র জানায়, কারখানা চালু করে দেশেই স্মার্টফোন তৈরি করতে চায় নকিয়া। স্মার্টফোন আমদানি না করলেও নকিয়ার ফিচার ফোনের আগমন কিন্তু থেমে নেই। নকিয়ার দাবি, দেশের বাজারে ফিচার ফোনে এখন শীর্ষ তিন নম্বর অবস্থানে আছে নকিয়া।

এইচএমডি গ্লোবাল বর্তমানে নকিয়ার মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে হ্যান্ডসেট তৈরি করছে। প্রতিষ্ঠানটি বাংলাদেশেও হ্যান্ডসেট তৈরির জন্য আলোচনা চালাচ্ছে। এখন প্রতিষ্ঠানটির অপেক্ষা কোন ক্যাটাগরির কারখানা স্থাপনের অনুমোদন পায় প্রতিষ্ঠানটি।

চলতি বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) দেশে মোবাইল বিক্রি হয়েছে ২৬ থেকে ২৭ লাখ। এর মধ্যে ৮২ শতাংশ মোবাইল দেশেই তৈরি হয়েছে। অবশিষ্ট মোবাইল আমদানি করা হয়েছে। যে ১৮ শতাংশ মোবাইল আমদানি করা হয়েছে, তার মধ্যে ৮-৯ শতাংশ মার্কেট শেয়ার শাওমির। অবশিষ্ট মোবাইল সব ব্র্যান্ড মিলিয়ে। এরমধ্যে রয়েছে হুয়াওয়ে, নকিয়া, আইফোন, অনরসহ আরও ছোটখাটো ব্র্যান্ড।

শেয়ার