Top

যেসব খাবার লম্বা হতে সাহায্য করে

২৩ আগস্ট, ২০২০ ৯:৫৮ পূর্বাহ্ণ
যেসব খাবার লম্বা হতে সাহায্য করে

একজন মানুষ লম্বা হবে না-কি বেটে তা নির্ভর করে মূলত জিনের ওপর। একটি নির্দিষ্ট বয়স পর্যন্ত আমাদের শারীরিক বৃদ্ধি ঘটে, উচ্চতা বাড়ে। তবে এক্ষেত্রে খাবার একটি গুরুত্বপূর্ণ বিষয়। সঠিক খাবার না খেলে বা শরীর অপুষ্টির শিকার হলে সঠিক বৃদ্ধি সম্ভব নয়। কিছু খাবার রয়েছে যা আমদের শারীরিক বৃদ্ধির ক্ষেত্রে ভীষণ উপকারী। কলকাতা টোয়েন্টিফোর প্রকাশ করেছে এমন কিছু খাবারের তালিকা, যেগুলো আমাদের লম্বা হতে সাহায্য করে।

আপেল
উপকারী ফল আপেল। দিনে একটি আপেল খেলে তা আমাদের সুস্থ থাকতে সাহায্য করে, একথা প্রায় সবারই জানা। তবে আপেল কিন্তু লম্বা হতেও সাহায্য করে। আপেলে থাকা ফাইবার এবং পানি লম্বা হতে সাহায্য করে থাকে। তাই যাদের এখনও লম্বা হওয়ার বয়স আছে, তারা প্রতিদিন খাবারের আধা ঘণ্টা আগে একটি করে আপেল খেলে মিলবে উপকার।

অ্যাভাকাডো
বিদেশি ফল হলে অ্যাভাকাডো দিনেদিনে জনপ্রিয় হয়ে উঠছে। বিভিন্ন সুপারশপসহ ফলের দোকানগুলোতে এর দেখা মিলছে।

দুপুরে খাবার সময়ে অর্ধেকটা অ্যাভাকাডো শরীরে বিভিন্ন পুষ্টি সরবরাহ করে থাকে। এটি লম্বা হতে সহায়তা করে।

স্যুপ
বেশিরভাগ ক্ষেত্রেই রোগীকে স্যুপ খেতে বলা হয়। এর কারণ হলো স্যুপ একটি স্বাস্থ্যকর খাবার, যা আমাদের শরীরের জন্য বেশ উপকারী। এতে ক্যালরি রয়েছে যা ক্ষুধা বাড়িয়ে দেয়। ফলে অতিরিক্ত খাবার গ্রহণের ফলে কোষ বৃদ্ধি করে লম্বা করে তোলে।

মটরশুটি, ছোলা, মসুর
ডাল জাতীয় খাবার রাখুন প্রতিদিনের খাবারের তালিকায়। এধরনের খাবারে প্রচুর প্রোটিন, ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন বি এবং আয়রন রয়েছে। যেগুলো শরীরের কোষ বৃদ্ধিতে সহায়তা করে থাকে। এগুলো লম্বা হতে সাহায্য করে।

ডার্ক চকোলেট
চকোলেট খেতে তো সবাই পছন্দ করে। তবে অনেকে নানা কারণে শিশুদের চকোলেট খেতে দিতে চান না। কিন্তু ডার্ক চকোলেট শিশুদের লম্বা করতে সাহায্য করে। এতে থাকা ক্যালরি কোষ বদ্ধি করে ফলে শিশু দ্রুত লম্বা হয়ে ওঠে।

ডিম
ডিমের উপকারিতা সম্পর্কে কম-বেশি সবারই জানা। এটি অত্যন্ত স্বাস্থ্যকর খাবার। ডিমে প্রচুর প্রোটিন এবং ভিটামিন রয়েছে। নিয়মিত ডিম খেলে তা লম্বা হতে সাহায্য করে।

বাদাম
বাদাম সব সময়ই উপকারী একটি খাবার। এতে থাকা বিভিন্ন প্রোটিন, ভিটামিন দেহের বিভিন্ন পুষ্টি যোগায়, এবং লম্বা হতে সাহায্য করে থাকে।

শেয়ার