Top

কুমারখালী হচ্ছে ভূমি ও গৃহহীনমুক্ত উপজেলা

২৪ মে, ২০২২ ৩:১১ অপরাহ্ণ
কুমারখালী হচ্ছে ভূমি ও গৃহহীনমুক্ত উপজেলা
কুষ্টিয়া প্রতিনিধি :

কুষ্টিয়ার কুমারখালী উপজেলা হতে যাচ্ছে ভূমি ও গৃহহীনমুক্ত। এউপলক্ষে মঙ্গলবার (২৪ মে) মুজিব শতবর্ষে সকল ভূমিহীন ও গৃহহীন পরিবার পূনর্বাসনের নিমিত্ত আশ্রয়ণ প্রকল্প -২ (৩ পর্যায়) এর আওতায় ভূমিহীন – গৃহহীন (ক – শ্রেণি) পরিবার শতভাগ পুনর্বাসন যাচাইককরণ এবং উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা সংক্রান্ত যৌথসভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা প্রশাসন আয়োজনে সকালে উপজেলা পরিষদের সভাকক্ষে যৌথসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. সিরাজুল ইসলাম।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিতান কুমার মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মান্নান খান, পৌরসভার মেয়র সামছুজ্জামান অরুন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. শাহীদুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সাইদুর রহমান লাল ও মহিলা ভাইস চেয়ারম্যান মেরিনা আক্তার মিনা, থানার ওসি কামরুজ্জামান তালুকদার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আকুল উদ্দিন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. সিরাজুল ইসলাম বলেন, ‘ আমরা কুমারখালী উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করতে যাচ্ছি। চলছে যাচাই বাছাই। যাচাই বাছাইয়ে যেন একজনও প্রকৃত ব্যক্তি বাদ না পড়ে সেদিকে খেয়াল রাখতে হবে। আবার অযোগ্য ব্যক্তিও যেন তালিকায় না আসে তা দেখতে হবে। ‘

তিনি আরো বলেন, ‘ সমাজের সকল শ্রেণি পেশার মানুষের উন্নয়ন ছাড়া উন্নত রাষ্ট্র গড়া সম্ভব নয়। সেজন্য আগামী ৪১ সালে স্বপ্নের উন্নত দেশ গড়তে প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়ন নিশ্চিত করতে হবে। ‘

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয় সুত্রে জানা গেছে, উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত করার লক্ষে ইউনিয়ন পরিষদ ও পৌরসভার মাধ্যমে প্রথমে তালিকা প্রস্তুত করা হয়েছিল। তালিকায় এক হাজার ১৫০ জন ভূমিহীন ও গৃহহীন ব্যক্তির নাম ছিল। তালিকা যাচাই বাছাই করে প্রকৃত ১৫১ জনের নাম পাওয়া যায়। তন্মধ্যে ১০২ জনকে ইতিমধ্যে ভূমি ও গৃহ প্রদান করা হয়েছে। আর নির্মাণ কাজ চলছে আরো ১২ জনের। এছাড়াও বরাদ্দের অপেক্ষায় আছে ৩৭ জন। বরাদ্দ পেলেই বাকীদের গৃহ নির্মাণ করে গৃহ ও ভূমি হস্তান্তর করা হবে।

এসময় উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা বৃন্দ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বৃন্দ, বীরমুক্তিযোদ্ধা, সুশীল সমাজের ব্যক্তিবর্গ, সাংবাদিকবৃন্দ সহ অনেকে উপস্থিত ছিলেন।

শেয়ার