Top

গোপালগঞ্জে বাপার্ড উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

১৬ জুন, ২০২২ ৪:১৬ অপরাহ্ণ
গোপালগঞ্জে বাপার্ড উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
গোপালগঞ্জ প্রতিনিধি :

দেশের দক্ষিণ-পঞ্চিমাঞ্চলের মানুষের জীবন মান উন্নয়নে গোপালগঞ্জের কোটালীপাড়ায় প্রতিষ্ঠিত আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ প্রতিষ্ঠান বঙ্গবন্ধু দারিদ্র বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমি- বাপার্ড এর ভার্চুয়ালী উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালী যুক্ত থেকে এটির উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বাপার্ড গোপালগঞ্জের কোটালীপাড়া প্রান্তে বিশেষ অতিথির বক্তব্য দেন স্থানীয় সরকার প্রকৌশল পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো: তাজুল ইসলাম। স্থানীয় সরকার প্রকৌশল পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মন্ত্রী স্বপন ভট্ট্রাচার্য্যরে সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব মো: মশিউর রহমান শুভেচ্ছা বক্তব্য রাখেন।

এ সময় বাপার্ড বোর্ডের সিনিয়র উপদেষ্টা প্রধানমন্ত্রীর চাচা শেখ কবির হোসেন, এলজিইডির প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মদ মহসিন, বাপার্ডের মহাপরিচালক সৈয়দ রবিউল আলম, গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক চৌধূরী এমদাদুল হক, সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, কোটালীপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান বিমল কৃষ্ণ বিশ্বাস, পৌর মেয়র হাজী মো: কামাল হোসেন শেখ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ভবেন্দ্র নাথ বিশ্বাস, সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখসহ বাপার্ড, পুলিশ প্রশাসনের পদস্থ কর্মকর্তা, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের বিপুল সংখ্যক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বাপার্ডের মহা-পরিচালকের কার্যালয় সূত্র জানিয়েছে দেশের দক্ষিণ-পঞ্চিমাঞ্চলের মানুষের দারিদ্র বিমোচনে প্রশিক্ষণ ও গবেষণার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে ১৯৯৭ সালে গোপালগঞ্জের কোটালীপাড়ায় বঙ্গবন্ধু দারিদ্র বিমোচন কমপ্লেক্স নামের প্রতিষ্ঠানের কাজ শুরু হয়। ২০০১ সালে এটি যাত্রা শুরু করে।

পরে এর পরিধি ও কার্যক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ২০১১ সালে বঙ্গবন্ধু দারিদ্র বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমি-বাপার্ড় প্রতিষ্ঠায় ১টি প্রকল্প হাতে নেয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার। এ লক্ষ্যে ২৩৭ কোটি টাকা ব্যয়ে ৪০ একর জমির উপর ২টি ১০ তলা ভবনসহ আধুনিক মানের প্রশাসনিক ও হোস্টেলের অবকাঠামো নির্মাণের পশাশাশি পল্লীর মানুষের জীবনমান উন্নয়নে সেলাই প্রশিক্ষণ, কৃষি, মৎস্য চাষ, হ্যাচারীসহ নানা ধরনের প্রশিক্ষণ পরিচালনা করে আসছে প্রতিষ্ঠানটি।

এছাড়া ফসল উৎপাদন বৃদ্ধি, ক্ষুদ্র, কুটির শিল্প স্থাপন সহ কর্মসংস্থানের ব্যবস্থা করে বাপার্ড পশ্চাদপদ দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে ক্ষুধা, দারিদ্রতা চিরতরে দূর করবে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে ব্যাপক ভূমিকা রাখাবে বাপার্ড।

শেয়ার