Top
সর্বশেষ

‘দুর্নীতি-লুটপাট বন্ধ করলে শ্রমিকদের ন্যায্য মজুরি দেওয়া সম্ভব’

০১ মে, ২০২৪ ৩:০৪ অপরাহ্ণ
‘দুর্নীতি-লুটপাট বন্ধ করলে শ্রমিকদের ন্যায্য মজুরি দেওয়া সম্ভব’

দুর্নীতি, লুটপাট ও অর্থপাচার বন্ধ করতে পারলে শ্রমিক-কর্মচারীদের ন্যায্য মজুরি দেওয়া সম্ভব বলে জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু। বুধবার (১ মে) সকালে রাজধানীতে মে দিবস উপলক্ষে শ্রমিক সমাবেশে এ কথা বলেন তিনি।

হাসানুল হক ইনু বলেন, নিত্যপণ্যের উচ্চমূল্য শ্রমিক ও দেশের জনগণের জন্য অভিশাপ। বাজার সিন্ডিকেট দমন ও ধ্বংস, বিদেশে টাকা পাচার বন্ধ, ব্যাংকের অর্থলোপাটকারীদের শাস্তি নিশ্চিত করা, নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণ করে শ্রমিক-জনগণকে এ অভিশাপ থেকে মুক্তি দিতে হবে।

এসময় জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার বলেন, শ্রম কখনো সস্তা নয়, শ্রমিক দয়ার পাত্র না। স্বাধীনতার এত বছর পরও আমরা কর্মস্থলে, নারী-পুরুষ শ্রমিকের সমকাজে সমমজুরি নিশ্চিত করতে পারিনি।

শ্রমিক জোটের সভাপতি ও সাধারণ সম্পাদক তাদের বক্তব্যে শ্রমিকের ৮ ঘণ্টা বিশ্রাম ও ৮ ঘণ্টা বিনোদন নিশ্চিত করা, বাজারদর ও জীবন-যাপন অনুযায়ী জাতীয় ন্যূনতম মজুরি আইন করে বাস্তবায়ন করা, দুর্যোগে কর্মহীন শ্রমিকের ভাত-কাপড় নিশ্চিত করার জন্য আইনি কাঠামো তৈরি করা, শিল্প কলকারখানায় রেশনিং ব্যবস্থা চালু করা, কর্মক্ষেত্রে নারীর প্রতি সহিংসতা বন্ধ করা, আইএলও কনভেনশন ১৮৯/কনভেনশন ১৯০ অনুসমর্থন করার জন্য সরকারে প্রতি দাবি জানান।

জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ সভাপতি শ্রমিক নেতা সাইফুজ্জামান বাদশার সভাপতিত্বে সমাবেশ সঞ্চালনা করেন, জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ সাধারণ সম্পাদক শ্রমিক নেতা নইমুল আহসান জুয়েল।

বিএইচ

শেয়ার