Top

বাড়তি দামে কোভিশিল্ড-কোভ্যাক্সিন টিকা কিনছে ভারত

১৭ জুলাই, ২০২১ ৩:২৮ অপরাহ্ণ
বাড়তি দামে কোভিশিল্ড-কোভ্যাক্সিন টিকা কিনছে ভারত

এখন থেকে নিজ দেশের প্রতিষ্ঠান থেকে করোনাভাইরাসের ভ্যাকসিন কোভিশিল্ড ও কোভ্যাক্সিন কিনতে বাড়তি টাকা খরচ করতে হচ্ছে ভারত সরকারকে। নতুন দাম অনুযায়ী ভারত সরকার প্রতি ডোজ কোভিশিল্ড ভ্যাকসিন কিনবে ২১৫ রুপিতে। আর নিজ দেশের উদ্ভাবিত কোভ্যাক্সিন কিনতে প্রতি ডোজে গুনতে হবে ২২৫ রুপি।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাস ভ্যাকসিন ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদন করছে। এ প্রতিষ্ঠানের উৎপাদিত ভ্যাকসিনের নাম কোভিশিল্ড। এছাড়া ভারতের নিজস্ব প্রতিষ্ঠানের ভারত বায়োটেকের উদ্ভাবিত করোনাভাইরাসের নাম কোভ্যাক্সিন।

ভারতের সংবাদমাধ্যমগুলোর খবরে জানা গেছে, প্রতি ডোজ কোভিশিল্ড ও কোভ্যাক্সিন এতদিন ১৫০ রুপিতে কিনত সরকার। তবে এবার প্রতি ডোজ কোভিশিল্ডের দাম ৬৫ রুপি বেড়ে ২১৫ রুপি নির্ধারণ করা হয়েছে। এছাড়া কোভ্যাক্সিনের প্রতি ডোজ ভ্যাকসিনের দাম ৭৫ রুপি বেড়ে ২২৫ রুপি নির্ধারণ হয়েছে।

মূলত অল্প সময়ের মধ্যে উৎপাদন বাড়ানোর ফলেই বাড়তি দাম দিতে হচ্ছে ক্রেতা সরকারকে। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে সংবাদমাধ্যমের খবর, শুক্রবার সকাল ১০টা পর্যন্ত দু’টি ভ্যাকসিনের প্রায় ৪০ কোটি ডোজ প্রয়োগ হয়েছে। আর দুই ডোজ গ্রহণ করেছেন প্রায় ৮ কোটি দশ লাখ। আগামী ৩১ জুলাইয়ের মধ্যে দু’টি ভ্যাকসিনের ৫০ কোটি ডোজ প্রয়োগের লক্ষ্যমাত্রা রয়েছে সরকারের। সেই লক্ষ্য অর্জনেই ভ্যাকসিন উৎপাদন বাড়ানোর তাগিদ দেওয়া হয় উৎপাদক প্রতিষ্ঠানগুলোকে।

উল্লেখ্য, ভারত বিশ্বের শীর্ষ ভ্যাকসিন উৎপাদক দেশ। তবে দেশটির বিশাল জনসংখ্যার মাত্র ৬ শতাংশ বর্তমানে ভ্যাকসিনের দুটি ডোজ গ্রহণ করেছেন। দেশটিতে দৈনিক ৫০ থেকে ১ কোটি ডোজ ভ্যাকসিন প্রয়োগ হচ্ছে। ভারতে করোনার তৃতীয় ঢেউ ঠেকাতে ব্যাপক ভ্যাকসিন প্রয়োগের উপর জোর দিচ্ছে সরকার।

শেয়ার