Top

সেন্সেক্স, নিফটি সূচকে উত্থান

২৬ আগস্ট, ২০২১ ৭:৪২ অপরাহ্ণ
সেন্সেক্স, নিফটি সূচকে উত্থান

সেন্সেক্স সূচকে শীর্ষস্থানে উঠে এসেছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। এর শেয়ার দর প্রায় ১% বৃদ্ধি পেয়েছে, তার পরের অবস্থানে রয়েছে এইচসিএল টেক, বাজাজ ফিনসার্ভ, এশিয়ান পেইন্টস, বাজাজ অটো, বাজাজ ফাইন্যান্স এবং এলএন্ডটি।

১৫ আগস্ট ইকুইটি সূচকে সেন্সেক্স এবং নিফটির উত্থ‍ানের মধ্য দিয়ে শুরু হয়েছিল। যা এশিয়ান ইক্যুইটিগুলোর নিম্নগামীতা এবং বৈদেশিক তহবিলের বহিঃপ্রবাহকে বুড়ো আঙ্গুল দেখিয়েছে। অন্যদিকে, ভারতী এয়ারটেল, পাওয়ারগ্রিড, মারুতি, টাইটান এবং অ্যাক্সিস এর পতন হয়েছিল।

পতনের মধ্য দিয়ে শুরু হওয়ার পর, লেনদেন শেষে বোম্বে স্টক একচেঞ্জ-৩০ (বিএসই-৩০) এর শেয়ার সূচক ৪৬.৭৮ পয়েন্ট বা ০.০৮% বেড়ে ৫৫৯৯০.৯৯-এ অবস্থান করছে। একইভাবে, বিস্তৃত ন্যাশনাল স্টক একচেঞ্জ (এনএসই) নিফটি সূচক ১৬.৮০ পয়েন্ট বা ০.১০% বেড়ে ১৬ হাজার ৬৫১.৪১ এ উন্নীত হয়েছে।

আগের সেশনে, সেন্সেক্স ১৪.৭৭ পয়েন্ট বা ০.০৩% কমে ৫৫৯৪৪.২১ এ শেষ হয়েছে, অপরদিকে নিফটি সূচক ১০.০৫ পয়েন্ট বা ০.০৬% বেড়ে নতুন রেকর্ড ১৬,৬৩৪.৬৫ এ অবস্থান করেছিল।

প্রভিশনাল একচেঞ্জ তথ্য অনুযায়ী, বিদেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা (এফআইআই) পুঁজিবাজারে প্রধান বিক্রেতা ছিলেন। কারণ তারা ২৫ আগস্ট ১০৭১.৮৩ কোটি রূপির শেয়ার লেনদেন করেছিলেন।

রিলায়েন্স সিকিউরিটিজের হেড স্ট্র্যাটেজি বিনোদ মোদী বলেন, এখন পর্যন্ত দেশীয় ইক্যুইটিগুলো নিরব বলে মনে হচ্ছে। মূলধন বৃদ্ধির কর্মসূচির মাধ্যমে মূলধনের প্রবৃদ্ধি বাড়ানোর জন্য সরকারের মনোযোগ দেশীয় অর্থনীতি এবং কর্পোরেট আয়ের জন্য ভালো।

জ্যাকসন হোল সিম্পোজিয়ামে ফেড চেয়ারম্যান জেরোম পাওয়েলের বক্তৃতা অনুযায়ী, ইউএস ইক্যুইটিগুলো এসএন্ডপি ৫০০ এবং নাসডাক সূচকে নতুন রেকর্ড উচ্চতায় পৌঁছেছে।

অন্যদিকে এশিয়ার সাংহাই, হংকং এবং সিউলের পুঁজিবাজারগুলোর মধ্য-সেশনের লেনদেনে ধস নেমেছে ,যদিও টোকিও ইতিবাচক ছিল।

এদিকে, আন্তর্জাতিক তেলের সূচক ব্রেন্ট ক্রুড ০.৫৩% কমে প্রতি ব্যারেল ৭০.৯০ মার্কিন ডলারে নেমে এসেছে।

শেয়ার